Home / খবর / শিবদাস ঘোষ জন্মশতবর্ষে বিভিন্ন দেশের কমিউনিস্ট পার্টির বার্তা

শিবদাস ঘোষ জন্মশতবর্ষে বিভিন্ন দেশের কমিউনিস্ট পার্টির বার্তা

মহান মার্ক্সবাদী চিন্তানায়ক কমরেড শিবদাস ঘোষ জন্মশতবর্ষ উদযাপনের সূচনা অনুষ্ঠান উপলক্ষে বিশ্বের বিভিন্ন দেশের কমিউনিস্ট পার্টির পক্ষ থেকে যে-সব বার্তা এসেছে সেগুলি এখানে প্রকাশ করা হল।

 

কমরেড শিবদাস ঘোষের জন্মশতবর্ষ পালন সাম্যবাদী আন্দোলনে গতি সঞ্চার করবে

কমরেড ই থাম্বাইয়া, সাধারণ সম্পাদক, সিলোন কমিউনিস্ট ইউনিটি সেন্টার

সোসালিস্ট ইউনিটি সেন্টার অফ ইন্ডিয়া (কমিউনিস্ট)-এর প্রতিষ্ঠাতা কমরেড শিবদাস ঘোষের জন্মশতবর্ষে উদযাপনের সংবাদ আমাদের দল সিলোন (শ্রীলঙ্কা) কমিউনিস্ট ইউনিটি সেন্টারের কাছে অত্যন্ত আনন্দের। আমরা এর সাফল্য কামনা করি।

মানব সমাজের অগ্রগতির ধারা ও সঠিক চলনকে পথ দেখানোর মতো দর্শনের জন্ম দেওয়া ও অন্য দর্শনগুলিকে বিশ্লেষণের কাজে এই ভারতীয় উপমহাদেশ কখনওই বিশ্বের অন্য মহাদেশগুলির থেকে পিছিয়ে নেই।

মার্ক্সবাদ-লেনিনবাদের প্রয়োগ এবং তার বিকাশের ক্ষেত্রে ভারতের সাম্যবাদী আন্দোলন বিরাট অবদান রেখেছে। দুই দশকের বেশি সময় ধরে আমরা এস ইউ সি আই (কমিউনিস্ট)-এর সঙ্গে ভ্রাতৃপ্রতীম সম্পর্কে আবদ্ধ। সেই সূত্রে আমরা মার্ক্সবাদ-লেনিনবাদের প্রয়োগ এবং তার উপলব্ধির প্রশ্নে কমরেড শিবদাস ঘোষের অবদান সম্পর্কে জানতে পেরেছি।

কমরেডস, কমিউনিস্ট বিপ্লবী পার্টি গড়ে তোলা এবং মার্ক্সবাদের বাস্তব প্রয়োগের প্রশ্নে কমরেড শিবদাস ঘোষের উত্তরাধিকার আপনারা বহন করছেন।

মার্ক্সবাদের বাস্তব প্রয়োগ এবং বিপ্লবী দলের মূল নীতির প্রশ্নে কমরেড শিবদাস ঘোষের অবদান আমাদের গভীরভাবে অনুপ্রাণিত করেছে। সে কারণেই মার্ক্সবাদ-লেনিনবাদের পথনির্দেশ অনুসরণ করে মানব সমাজের মুক্তির প্রয়োজনে যাঁরা বিপ্লবী সংগ্রামে আত্মনিয়োগ করেছেন কমরেড শিবদাস ঘোষের মতো মার্ক্সবাদী-লেনিনবাদী বিপ্লবী নেতার জন্মশতবার্ষিকী পালন তাঁদের কাছে গুরুত্বপূর্ণ কর্তব্য।

কমরেড শিবদাস ঘোষের এই জন্মশতবর্ষ পালন ভারতে তথা এই অঞ্চলের সমস্ত দেশে সাম্যবাদী আন্দোলনে শক্তি সঞ্চার করবে, তার বিকাশ এবং অগ্রগতির পথে সহায়ক হবে। যা মানবসমাজের মুক্তি আন্দোলনকে এগিয়ে নিয়ে যাবে। আমরা এই শতবর্ষ উদযাপন কর্মসূচির সাফল্য কামনা করে বিপ্লবী সাথীদের শুভেচ্ছা জানাই।

 

শিবদাস ঘোষ প্রতিষ্ঠিত দল ভারতের শ্রমিক আন্দোলনের অন্যতম অগ্রগণ্য শক্তি

পার্টি অফ কমিউনিস্ট ইউ এস এ (পি সি ইউ এস এ)

৫ আগস্ট মহান মার্ক্সবাদী নেতা শিবদাস ঘোষের জন্মের শতবার্ষিকীতে পিসিইউএসএ-র পক্ষ থেকে এস ইউ সি আই (কমিউনিস্ট)-কে অভিনন্দন জানাই।

শিবদাস ঘোষ ছিলেন সাম্রাজ্যবাদের বিরুদ্ধে স্বাধীনতার লড়াইয়ের নেতা। তাঁর প্রতিষ্ঠিত দল এস ইউ সি আই (কমিউনিস্ট) ভারতের শ্রমিক শ্রেণির আন্দোলনের অন্যতম অগ্রগণ্য শক্তি। এই শতবর্ষ উদযাপন কর্মসূচির সাফল্য কামনা করি।

 

কমিউনিস্ট আন্দোলনে এক নতুন ধরনের সংগ্রাম শুরু করেছেন শিবদাস ঘোষ

কমিউনিস্ট পার্টি অফ পাকিস্তান

এই উপমহাদেশ এবং আন্তর্জাতিক সাম্যবাদী আন্দোলনের মহান চিন্তানায়ক, এস ইউ সি আই (কমিউনিস্ট)-এর প্রতিষ্ঠাতা কমরেড শিবদাস ঘোষের জন্মশতবর্ষের সূচনা উপলক্ষ্যে আমাদের আন্তরিক অভিনন্দন জানাই। সিপিপি দৃঢ়ভাবে মনে করে এই উপমহাদেশে সাম্যবাদী আন্দোলন যে সংকট এবং সমস্যার সম্মুখীন হয়েছে তার মোকাবিলার উপযোগী রণকৌশল ও কর্মপ্রণালী স্থির করা আজ অত্যন্ত জরুরি।

পুঁজিবাদ আমাদের সামনে যে চ্যালেঞ্জ ছুঁড়ে দিয়েছে তা মোকাবিলা করার পথ দেখাবে মার্ক্সবাদ-লেনিনবাদের আদর্শের চর্চা। যে সমস্ত চিন্তানায়ক তাঁদের মূল্যবান চিন্তার সাহায্যে আন্তর্জাতিক সাম্রাজ্যবাদী, দেশিয় বুর্জোয়া প্রভুদের বিরুদ্ধে শ্রমিক শ্রেণির লড়াইকে ক্ষুরধার ও শক্তিশালী করেছেন, তাঁদের শিক্ষা আমাদের অনুসরণ করতে হবে। … ভারতের রাজনৈতিক ক্ষেত্রে কমরেড শিবদাস ঘোষের ভূমিকাকে কখনও মুছে দেওয়া যাবে না। শোষণ, অত্যাচারের বিরুদ্ধে তাঁর অনন্য সংগ্রামকে ভুলে যাওয়া তো চলেই না, বরং বৃহত্তর কমিউনিস্ট আন্দোলনের ক্ষেত্রে তাঁর সম্পূর্ণ নতুন ধরনের সংগ্রামকে সর্বাধিক গুরুত্ব দিয়ে বিচার করতে হবে। কমরেড শিবদাস ঘোষ যে নতুন পথের দিশা দেখিয়েছেন সে পথে তাঁরই শিক্ষা ও চিন্তাকে বহন করে এস ইউ সি আই (সি) এগিয়ে চলেছে। এই লড়াই সফল হবেই। সমাজতন্ত্রকে রুখতে পুঁজিবাদ অজ্ঞানতা, সাম্প্রদায়িকতা, পশ্চাতপদতা, শোষণ, নিপীড়ন, জুলুমের শক্তিকে একজোট করেছে। একে পরাস্ত করে ভারতের জনগণ একদিন সমাজতান্ত্রিক বিপ্লবের সূর্যোদয় দেখবেই তা নিশ্চিত।

 

মার্ক্সবাদের অন্যতম অথরিটি শিবদাস ঘোষ

মাসুদ রানা, সমন্বয়ক, কেন্দ্রীয় কার্যনির্বাহী ফোরাম, বাংলাদেশের সমাজতান্ত্রিক দল (মার্ক্সবাদী)

এ যুগের অন্যতম অগ্রগণ্য মার্কসবাদী চিন্তানায়ক, সর্বহারার মহান নেতা এবং এস ইউ সি আই (কমিউনিস্ট)-এর প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক কমরেড শিবদাস ঘোষের জন্মশতবর্ষ উপলক্ষে আপনাদের বিপ্লবী অভিনন্দন জানাই।

বাংলাদেশে কমরেড শিবদাস ঘোষের চিন্তাকে বহন করে এনেছিলেন বাসদ (মার্ক্সবাদী)-র প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক, কমরেড শিবদাস ঘোষের ছাত্র মহান বিপ্লবী কমরেড মুবিনুল হায়দার চৌধুরী। মার্ক্সবাদ-লেনিনবাদ-শিবদাস ঘোষ চিন্তাধারার প্রবল আকর্ষণে সমাজের সর্বস্তরের হাজার হাজার মানুষ বিশেষত তরুণ-তরুণী তাঁদের ঘর, পরিবার ছেড়ে বিপ্লবের রাস্তায় এগিয়ে এসেছেন।

আমাদের দেশের মাটিতে একটা সঠিক কমিউনিস্ট বিপ্লবী পার্টি গড়ে তোলার কঠোর কঠিন সংগ্রামে আমরা বর্তমানে নিয়োজিত। মার্ক্স, এঙ্গেলস, লেনিন, স্ট্যালিন, মাও সে তুঙ-এর পরবর্তীতে কমরেড শিবদাস ঘোষকে আমাদের দল মার্ক্সবাদের অন্যতম অথরিটি হিসাবে গণ্য করে। আমরা বিশ্বাস করি কমরেড শিবদাস ঘোষের এই জন্মশতবর্ষে তাঁর চিন্তার আলোয় বিশ্বের শোষিত-নিপীড়িত জনগণের মুক্তির রাস্তা আরও উজ্জ্বল হয়ে উঠবে।