Breaking News
Home / খবর / রাজ্য জুড়ে বিদ্যাসাগর স্মরণ

রাজ্য জুড়ে বিদ্যাসাগর স্মরণ

সারা বাংলা সেভ এডুকেশন কমিটি সহ বিভিন্ন সংগঠন ২৯ জুলাই বিদ্যাসাগরের ১৩১তম প্রয়াণ দিবস পালনের উদ্যোগ নেয় সারা রাজ্য জুড়ে। জাতীয় শিক্ষানীতি ২০২০ বাতিলের দাবিতে ‘সেভ এডুকেশন ডে’ হিসাবে পালন করে সেভ এডুকেশন কমিটি। এই দিন কলকাতায় কলেজ স্কোয়ারে বিদ্যাসাগর মূর্তির কাছে দু’ঘণ্টার অবস্থান কর্মসূচির অনুমতি দিতে পুলিশ অস্বীকার করে।

কমিটির কর্মকর্তারা সকাল ১১টায় বিদ্যাসাগরের মূর্তিতে মাল্যদান করেন। রাজ্যের প্রাক্তন অ্যাডভোকেট জেনারেল এবং কমিটির উপদেষ্টা বিমল চ্যাটার্জী বিজেপি সরকারের শিক্ষার গৈরিকীকরণের ষড়যন্ত্রের সমালোচনা করে বলেন, আমরা মুক্ত শিক্ষা চাই কিন্তু কোনও গৈরিক শিক্ষা চাই না। কমিটির সভাপতি ও প্রাক্তন উপাচার্য চন্দ্রশেখর চক্রবর্তী বলেন, এই শিক্ষানীতি শিক্ষার প্রাণসত্তাকে বিনষ্ট করবে। সম্পাদক অধ্যাপক তরুণকান্তি নস্কর এই শিক্ষানীতি বাতিলের দাবিতে তীব্র আন্দোলন গড়ে তোলার আহ্বান জানান।

কমিটির তরফ থেকে বিদ্যাসাগরের মূর্তিতে মাল্যদান করে শ্রদ্ধা জানান অধ্যাপক মহীদাস ভট্টাচার্য, কমিটির সম্পাদকমণ্ডলীর সদস্য শুভঙ্কর ব্যানার্জী, তপন চক্রবর্তী, ইমতিয়াজ আলম প্রমুখ। সারা বাংলা বিদ্যাসাগর দ্বিশতজন্মবর্ষ উদযাপন কমিটির পক্ষ থেকে দিনটি শ্রদ্ধার সাথে রাজ্য জুড়ে পালন করা হয়। ডিএসও, ডিওয়াইও, এমএসএস, পথিকৃৎ ও কমসোমলের পক্ষ থেকেও বিদ্যাসাগরের মূর্তিতে মাল্যদান করে শ্রদ্ধাজ্ঞাপন করা হয়।

গণদাবী ৭৪ বর্ষ ২ সংখ্যা