Breaking News
Home / খবর / রাজ্যে রাজ্যে ছাত্র সম্মেলন

রাজ্যে রাজ্যে ছাত্র সম্মেলন

সর্বনাশা জাতীয় শিক্ষানীতি বাতিল এবং জনতার ট্যাক্সের টাকায় গড়ে ওঠা সরকারি শিক্ষা ব্যবস্থাকে বাঁচাতে এআইডিএসও-র আহ্বানে দেশব্যাপী চলমান আন্দোলনের অংশ হিসেবে বিভিন্ন রাজ্যে ছাত্র সম্মেলন অনুষ্ঠিত হল।

ওড়িশাঃ ১০-১১ সেপ্টেম্বর অনুষ্ঠিত হল একাদশতম ওড়িশা ছাত্র সম্মেলন (উপরের ছবি)। প্রবল প্রাকৃতিক দুর্যোগের মধ্যেই আজাদ হিন্দ ফৌজের শতাধিক সৈনিকের জন্মভূমি গঞ্জাম শহরে রাজ্যের প্রান্ত প্রত্যন্ত থেকে হাজার হাজার ছাত্রছাত্রী নেতাজি সুভাষ চন্দ্র বসু নামাঙ্কিত কালিকট বিশ্ববিদ্যালয় ময়দানের প্রকাশ্য অধিবেশনে যোগ দেন। প্রধান বক্তা ছিলেন সংগঠনের কেন্দ্রীয় সভাপতি কমরেড ভি এন আর শেখর, সংগঠনের রাজ্য সম্পাদক ও কেন্দ্রীয় সম্পাদকমণ্ডলীর সদস্য কমরেড সুভাষ নায়েক।

শিক্ষাক্ষেত্রে বেসরকারিকরণ বাণিজ্যিকীকরণ সাম্প্রদায়িকীকরণের ফ্যাসিবাদী আক্রমণের পাশাপাশি জাতীয় শিক্ষানীতিরই পরিকল্পনা অনুযায়ী ক্লোজার মার্জার নীতির কারণে সারা দেশের মতো এই রাজ্যেও বন্ধ হয়ে যাচ্ছে একের পর এক স্কুল, শিক্ষকের অভাবে বন্ধ হয়ে যাচ্ছে পঠন-পাঠন। ক্ষমতাসীন বিজেডি, পুলিশ, শিক্ষা মাফিয়াদের আক্রমণকে প্রতিহত করে এআইডিএসও-র উদ্যোগে গড়ে উঠেছে প্রতিরোধ আন্দোলন ও আন্দোলনের হাতিয়ার বিদ্যালয় সুরক্ষা কমিটি।

উৎকলমণি গোপবন্ধু দাস মঞ্চে (সংস্কৃতি ভবন) ১১ সেপ্টেম্বর অনুষ্ঠিত হল প্রতিনিধি অধিবেশন। সাত শতাধিক প্রতিনিধি এই অধিবেশনে অংশ নেন।

সম্মেলনে সভাপতিত্ব করেন সংগঠনের রাজ্য সভাপতি কমরেড গণেশ ত্রিপাঠী। সম্মেলন থেকে কমরেড সোমনাথ বেহেরাকে সভাপতি ও কমরেড সিদ্ধার্থ রথকে সম্পাদক নির্বাচন করে ১৩৪ সদস্যের শক্তিশালী রাজ্য কাউন্সিল নির্বাচিত হয়।

তেলেঙ্গানাঃ ১৬ সেপ্টেম্বর হায়দরাবাদ শহরের ভগৎ সিং মঞ্চে (সারস্বত পরিষদ হল) এআইডিএসও-র আহ্বানে অনুষ্ঠিত হল প্রথম তেলেঙ্গানা রাজ্য ছাত্র সম্মেলন।

রাজ্যের বিভিন্ন স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় থেকে পাঁচ শতাধিক ছাত্রছাত্রীর উপস্থিতিতে অনুষ্ঠিত হয় সম্মেলনের উদ্বোধনী অধিবেশন। অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশিষ্ট বিজ্ঞানী সমা মারলা, প্রসিদ্ধ উর্দু সংবাদ সংস্থা সিয়াসতের প্রধান সম্পাদক জহিরউদ্দিন আলি খান, ওসমানিয়া বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক নাগেশ্বর রাও। প্রধান বক্তা ছিলেন সংগঠনের সাধারণ সম্পাদক কমরেড সৌরভ ঘোষ। বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের প্রতিনিধিরা শিক্ষার নানা সমস্যা নিয়ে তাঁদের বক্তব্য তুলে ধরেন। সমাপ্তি ভাষণ দেন সংগঠনের কেন্দ্রীয় সভাপতি কমরেড ভি এন আর শেখর।

সম্মেলন থেকে কমরেড মল্লেশ রাজকে সভাপতি এবং কমরেড সত্যনারায়ণকে সম্পাদক করে ৫৩ সদস্যের তেলেঙ্গানা রাজ্য কাউন্সিল নির্বাচিত হয়। সভাপতিত্ব করেন সংগঠনের কেন্দ্রীয় সম্পাদকমণ্ডলীর সদস্য কমরেড আর গঙ্গাধর।