Breaking News
Home / খবর / মিড-ডে মিল কর্মীদের বিশাল বিক্ষোভ মিছিল

মিড-ডে মিল কর্মীদের বিশাল বিক্ষোভ মিছিল

কেন্দ্র ও রাজ্য সরকারের সীমাহীন বঞ্চনার বিরুদ্ধে ২৬ মার্চ কলকাতায় বিক্ষোভ দেখালেন হাজার হাজার মিড-ডে মিল কর্মী।

সরকারি মিড-ডে মিল প্রকল্পে কাজ করেন পশ্চিমবঙ্গের প্রায় আড়াই লক্ষ কর্মী। প্রতিদিন হাড়ভাঙা পরিশ্রম করে স্কুলের ছাত্রছাত্রীদের মুখে রান্না করা খাবার তুলে দেন তাঁরা। অথচ এই চরম মূল্যবৃদ্ধির মধ্যে আজও তাঁদের বেতন মাসিক মাত্র ১৫০০ টাকা। এ টাকাও মেলে বছরে মাত্র ১০ মাস। ২০১৩ সালের পর থেকে এই কর্মীদের বেতন এক পয়সাও বাড়ায়নি সরকার, উপরন্তু এ বছরের কেন্দ্রীয় বাজেটে প্রকল্পের বরাদ্দ টাকা কমিয়ে দেওয়া হয়েছে।

এর বিরুদ্ধে এআইইউটিইউসি অনুমোদিত সারা বাংলা মিড-ডে মিল কর্মী ইউনিয়নের ডাকে এ দিন বিভিন্ন জেলা থেকে আসা হাজার হাজার মিড-ডে মিল কর্মী সমবেত হয়েছিলেন সুবোধ মল্লিক স্কোয়ারে। সেখান থেকে দাবি সংবলিত ব্যানার-প্ল্যাকার্ডে সুসজ্জিত একটি মিছিল পৌঁছায় ধর্মতলার ডোরিনা ক্রসিংয়ে। সেখানে বরাদ্দ কমানোর প্রতিবাদে কেন্দ্রীয় বাজেটের প্রতিলিপি পোড়ানো হয়। রানি রাসমণি অ্যাভেনিউয়ের বিক্ষোভ সমাবেশে মিছিল পৌঁছলে সেখানে সভা শুরু হয়।

সমাবেশে সভাপতিত্ব করেন সংগঠনের সভাপতি সনাতন দাস। প্রধান বক্তা ছিলেন এআইইউটিইউসি-র রাজ্য সম্পাদক অশোক দাস। বক্তব্য রাখেন সংগঠনের সহ সভাপতি নিখিল বেরা, রাজ্য সম্পাদিকা সুনন্দা পণ্ডা সহ বিভিন্ন জেলা ও অন্যান্য সংগঠনের নেতৃবৃন্দ। বক্তারা সকলেই এই আন্দোলন আরও শক্তিশালী করার ওপর জোর দেন ও জানান, অবিলম্বে দাবি মানা না হলে বৃহত্তর আন্দোলন গড়ে তোলা হবে। একটি প্রতিনিধিদল রাজ্যের মিড-ডে মিল প্রজেক্ট ডিরেক্টরের কাছে স্মারকলিপি দেয়।

গণদাবী ৭৪ বর্ষ ৩৩ সংখ্যা ৮ এপ্রিল ২০২২