Breaking News
Home / খবর / ভারতের বিচারব্যবস্থায় সরকারি হস্তক্ষেপ প্রসঙ্গে এস ইউ সি আই ( কমিউনিস্ট )

ভারতের বিচারব্যবস্থায় সরকারি হস্তক্ষেপ প্রসঙ্গে এস ইউ সি আই ( কমিউনিস্ট )

ভারতের বিচারব্যবস্থায় সরকারি হস্তক্ষেপ প্রসঙ্গে এস ইউ সি আই ( কমিউনিস্ট )’র সাধারণ সম্পাদক প্রভাস ঘোষ ৩১ মে ২০২০ এক বিবৃতিতে বলেন,

স্বাধীনতার পর কংগ্রেসের শাসনকাল থেকে ক্রমাগত আক্রান্ত হতে হতে ভারতীয় বিচারবিভাগীয় প্রতিষ্ঠানগুলির যতটুকু স্বাধীনতা ও নিরপেক্ষতা অবশিষ্ট ছিল, বর্তমানে বিজেপির শাসনে তা নগ্ন ভাবে আক্রান্ত হচ্ছে। বিজেপি এটা করছে তার ফ্যাসিস্ট সুলভ শাসনকে আরো সংহত করার জন্য। জনগণের গণতান্ত্রিক অধিকার ও আন্দোলনের সামনে এ এক ঘোর বিপদ।

একথা অত্যন্ত পরিষ্কার যে, এই প্রতিষ্ঠানগুলিতে নিয়োগ, বদলি, কোর্টগুলিতে বেঞ্চ গঠন ও ভাঙ্গন ইত্যাদি সবকিছুই পর্দার আড়াল থেকে ক্ষমতাবানদের দ্বারা নির্ধারিত হচ্ছে। প্রায়ই দেখা যাচ্ছে শাসক দল ও শ্রেণীকে সন্তুষ্ট করার মত রায় দেওয়া হচ্ছে। কিছু অনুগত ব্যক্তিদের প্রমোশন দেওয়া হচ্ছে। এমনকি অবসরের পর লোভনীয় জায়গায় নিয়োগ করা হচ্ছে। যারা সাহসী, সৎ তাদেরকে প্রমোশন থেকে বঞ্চিত করা হচ্ছে, হয়রানি করা হচ্ছে এবং অন্যায়ভাবে বদলিও করা হচ্ছে। এটাই এখন দেশের নিয়ম হয়ে দাঁড়িয়েছে। অর্থাৎ বিচারব্যবস্থা আমাদের দেশেও অন্যান্য বুর্জোয়া দেশগুলির মতোই শাসক দল ও শ্রেণীর লেজুড়ে পরিণত হয়েছে। লক্ষণীয় যে বিশ্বের সমস্ত পুঁজিবাদী দেশে নামে সংসদীয় গণতন্ত্র থাকলেও বাস্তবে তার নামে কায়েম হয়েছে ফ্যাসিবাদী স্বৈরাচার।