Breaking News
Home / অন্য রাজ্যের খবর / বাজার উচ্ছেদের প্রতিবাদে মুরাদাবাদে আন্দোলন

বাজার উচ্ছেদের প্রতিবাদে মুরাদাবাদে আন্দোলন

উত্তরপ্রদেশের বিজেপি সরকার এখন বুলডোজার দিয়ে খেটে-খাওয়া মানুষের জীবন-জীবিকা গুঁড়িয়ে দেওয়ার অভিযানে নেমেছে। সম্প্রতি সে রাজ্যের বিজেপি প্রশাসন মুরাদাবাদে একশো বছরের পুরনো একটি স্থায়ী সবজি বাজার বুলডোজার চালিয়ে তছনছ করে দিয়েছে। ফলে বিরাট সংখ্যক সবজি ও ফলবিক্রেতার রুজিরুটি সঙ্কটে পড়েছে। প্রতিবাদে এবং সবজি বাজার ওখানেই চালু রাখার দাবিতে ক্ষতিগ্রস্ত বিক্রেতারা ‘জীবিকা বাঁচাও আন্দোলন সমিতি’-র নেতৃত্বে ৩০ মে থেকে অনির্দিষ্টকালীন ধরনায় বসেন এবং মুরাদাবাদের জেলাশাসকের কাছে ওই বাজারের বৈধ কাগজপত্র সমেত স্মারকলিপি পেশ করেন। ধরনার সমর্থনে ও বাজার চালু রাখার দাবিতে এস ইউ সি আই (সি)-র জেলা কমিটি এবং এআইডিওয়াইও, এআইএমএসএস, এআইকেকেএমএস-এর মুরাদাবাদ শাখার পক্ষ থেকে জেলাশাসকের কাছে স্মারকলিপি জমা দেওয়া হয়। উপস্থিত ছিলেন এসইউসিআই(সি) জেলা সম্পাদক কমরেড বিজয়পাল সিং। অন্যান্য কিছু সংগঠন ও রাজনৈতিক দলও ধরনায় সংহতি জানায়।

আন্দোলনের চাপে সরকারি প্রশাসন সমিতির প্রতিনিধিদের বৈঠকে আমন্ত্রণ জানালে ‘জীবিকা বাঁচাও আন্দোলন সমিতি’-র সভাপতি, এস ইউ সি আই (সি)-র উত্তরপ্রদেশ রাজ্য কমিটির সদস্য কমরেড হরকিশোর সিংহের নেতৃত্বে এক প্রতিনিধিদল প্রশাসনের সাথে আলোচনায় বসেন। এডিএম (শহর) ও নগরপ্রশাসক সবজি বাজার ওখানেই চালু রাখা অথবা বিকল্প কোনও উপযুক্ত স্থানে বাজার তৈরি করার প্রতিশ্রুতি দেন।

বিজেপি সরকারের এই বুলডোজার নীতি ও গরিব খেটে-খাওয়া মানুষের জীবন-জীবিকা ধ্বংসের ষড়যন্ত্রের প্রতিবাদে ‘জীবিকা বাঁচাও আন্দোলন সমিতি’ শহর জুড়ে ব্যাপক প্রচার চালায় যা ব্যাপক জনসমর্থন পায় এবং সরকারের জনবিরোধী নীতির বিরুদ্ধে মানুষের মধ্যে ক্ষোভের সঞ্চার করে।

গণদাবী ৭৪ বর্ষ ৪৩ সংখ্যা ১৭ জুন ২০২২