Breaking News
Home / খবর / প্রশান্ত ভূষণের শাস্তি ন্যায়বিচারের পরিহাস – প্রভাস ঘোষ

প্রশান্ত ভূষণের শাস্তি ন্যায়বিচারের পরিহাস – প্রভাস ঘোষ

এস ইউ সি আই (কমিউনিস্ট)-এর সাধারণ সম্পাদক কমরেড প্রভাস ঘোষ ৩১ আগস্ট এক বিবৃতিতে বলেন, আমরা গভীর উদ্বেগের সঙ্গে লক্ষ করছি যে, সুপ্রিম কোর্ট ও অন্যান্য হাইকোর্টের প্রাক্তন প্রধান বিচারপতি, প্রাক্তন বিচারক, প্রখ্যাত আইনজীবী, প্রথিতযশা বুদ্ধিজীবী ও শিক্ষাবিদ সহ দেশের হাজার হাজার নাগরিকের তীব্র প্রতিবাদ অগ্রাহ্য করে নাগরিকদের গণতান্ত্রিক অধিকার রক্ষার নির্ভীক যোদ্ধা বরিষ্ঠ অ্যাডভোকেট প্রশান্ত ভূষণের ওপর চূড়ান্ত অবিচার নামিয়ে আনা হয়েছে। ন্যায়বিচারের এই পরিহাসের বিরুদ্ধে প্রতিবাদ জানানোর জন্য কোনও ভাষাই যথেষ্ট নয়।

এই ঘটনা আবার প্রমাণ করল, বুর্জোয়া সংসদীয় গণতন্ত্র এক সময়ে ‘স্বাধীন বিচারব্যবস্থা’র যে মহান আদর্শ ঘোষণা করেছিল, আজ বিশ্বের সমস্ত সাম্রাজ্যবাদী পুঁজিবাদী দেশে সংসদীয় গণতন্ত্র ফ্যাসিবাদী স্বৈরতন্তে্র পর্যবসিত হওয়ার সাথে সাথে সেই বিচারব্যবস্থাও কীভাবে শাসক শ্রেণি ও দলের সম্পূর্ণ অধীনস্থ হয়ে পড়েছে।

কংগ্রেস শাসনের সময়েই ভারতে বিচারব্যবস্থাকে ‘অনুগত’ করে তোলা হয়েছিল। এখন বিজেপির রাজত্বে তাকে ‘নির্দেশবহ’ করে ফেলা হচ্ছে।

বুর্জোয়া সংসদীয় গণতন্ত্রের বর্তমান কালের প্রতিক্রিয়াশীল যুগে এই হল তার আসল চেহারা। বুর্জোয়া গণতন্ত্রের সূচনা লগ্নে যা যা প্রতিশ্রুতি দেওয়া হয়েছিল, আজ তার সবই পদদলিত করা হচ্ছে। ‘লক্ষ্মণরেখা অতিক্রম করা চলতে পারে না’– এই কথার দ্বারা স্বাধীন মত প্রকাশের সকল কণ্ঠস্বরকে স্তব্ধ করে দেওয়ার হুমকি দেওয়া হচ্ছে। এ এক অত্যন্ত উদ্বেগজনক পরিস্থিতি। এই পরিস্থিতিতে আজ প্রয়োজন সমস্ত স্তরে গণতান্ত্রিক মনোভাবাপন্ন মানুষের দেশব্যাপী ঐক্যবদ্ধ, সুশৃঙ্খল ও দীর্ঘস্থায়ী প্রতিরোধ আন্দোলন গড়ে তোলা। তাই আমরা ভারতীয় নবজাগরণ ও স্বাধীনতা আন্দোলনের মহান পথিকৃৎদের গৌরবময় সংগ্রাম ও আত্মদানের কথা স্মরণ করে সকলকে বর্তমান সময়ের এই আহ্বানে সাড়া দেওয়ার জন্য আবেদন জানাচ্ছি।

Check Also

রেল এবং রাষ্ট্রায়ত্ত শিল্পের বেসরকারিকরণের বিরুদ্ধে সারা রাজ্যে বিক্ষোভ

  করোনা মহামারিতে মানুষের অসহায়তার সুযোগ নিয়ে কেন্দ্রের বিজেপি সরকার একের পর এক জনবিরোধী সিদ্ধান্ত …