Home / খবর / প্রতিবাদী কণ্ঠকে রুদ্ধ করতেই কর্মচারীদের ইউনিয়নে আপত্তি কেন্দ্রীয় সরকারের, প্রতিবাদ জানাল এস ইউ সি আই (সি)

প্রতিবাদী কণ্ঠকে রুদ্ধ করতেই কর্মচারীদের ইউনিয়নে আপত্তি কেন্দ্রীয় সরকারের, প্রতিবাদ জানাল এস ইউ সি আই (সি)

এসইউসিআই(সি)-র সাধারণ সম্পাদক কমরেড প্রভাস ঘোষ ১৪ সেপ্টেম্বর এক বিবৃতিতে বলেন, সরকারি কর্মচারী সংগঠনগুলিকে নিজস্ব সংবিধান সংশোধন করে নিজেদের নাম থেকে ‘ইউনিয়ন’ শব্দটি বাতিল করবার যে স্বৈরাচারী নির্দেশনামা দিয়েছে বিজেপি নেতৃত্বাধীন কেন্দ্রীয় সরকার, আমরা তার তীব্র নিন্দা করছি। এই নির্দেশনামায় বলা হয়েছে, সরকারি কর্মচারী সংগঠনের পদাধিকারীদের দুই বছরের বেশি সাংগঠনিক দায়িত্বে রাখা যাবে না। কয়েকদিন আগেই, কেন্দ্রীয় সরকার একটি অফিস মেমরেনডামে সরকারি কর্মচারীদের কাজের নিয়মিত সরকারি মূল্যায়ন করার নির্দেশ দেয় এবং সংশ্লিষ্ট প্রশাসকদের চূড়ান্ত ক্ষমতা দেয় মেয়াদ ফুরোবার আগেই জনস্বার্থের অজুহাতে সরকারি কর্মচারীদের ইচ্ছামতো অবসর গ্রহণে বাধ্য করার দ্বারা চরম প্রশাসনিক ক্ষমতাকে আরও শক্তিশালী করার। শুধু তাই নয়,কেন্দ্রীয় সরকার, সরকারি ক্ষেত্রে নতুন নিয়োগ সম্পূর্ণভাবে বন্ধ করার ঘোষণা করেছে।

কোভিড মহামারির এই অস্বাভাবিক পরিস্থিতিকে ব্যবহার করে সরকারের এই সব জনবিরোধী পদক্ষেপের সুস্পষ্ট উদ্দেশ্য আছে। তা হল, কর্পোরেট দস্যুদের লুটতরাজের স্বার্থে সরকার যে সব আঘাত নামিয়ে আনছে, তার বিরুদ্ধে সরকারি কর্মচারী ও খেটে-খাওয়া মানুষের প্রতিবাদের কণ্ঠকে দমন করা।

এই ফ্যাসিবাদী পরিকল্পনাকে তীব্র্র ধিক্কার জানিয়ে আমরা দৃঢ়তার সাথে এই নির্দেশনামা প্রত্যাহারের দাবি জানাচ্ছি এবং সরকারের এই স্বৈরাচারী পদক্ষেপের বিরুদ্ধে শ্রমজীবী জনতা ও বিশেষ করে সরকারি কর্মচারীদের শক্তিশালী আন্দোলন গড়ে তোলার আহ্বান জানাচ্ছি।

(ডিজিটাল গণদাবী-৭৩ বর্ষ ৬ সংখ্যা_২১ সেপ্টেম্বর, ২০২০)