Breaking News
Home / খবর / প্রতিবন্ধী পুনর্বাসন কেন্দ্রের জাতীয় মর্যাদা কেড়ে নেওয়ার প্রতিবাদ

প্রতিবন্ধী পুনর্বাসন কেন্দ্রের জাতীয় মর্যাদা কেড়ে নেওয়ার প্রতিবাদ

বরানগরের বনহুগলিতে অবস্থিত প্রতিবন্ধীদের পুনর্বাসন কেন্দ্র ন্যাশনাল ইনস্টিটিউট ফর অর্থপেডিক্যালি হ্যান্ডিক্যাপড (এনআইওএইচ) যার বর্তমান নাম ন্যাশনাল ইনস্টিটিউট ফর লোকমোটর ডিজএবিলিটিস (এনআইডিডি)। এই প্রতিষ্ঠানটির জাতীয় মর্যাদা কেড়ে নেওয়ার যে সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রীয় সরকার, তার প্রতিবাদে ১৩ সেপ্টেম্বর মেডিকেল সার্ভিস সেন্টার এবং নাগরিক প্রতিরোধ মঞ্চের যৌথ উদ্যোগে এক প্রতিবাদ মিছিল এবং কেন্দ্রীয় সামাজিক ন্যায় এবং ক্ষমতায়ন প্রতিমন্ত্রী প্রতিমা ভৌমিককে স্মারকলিপি দেওয়ার কর্মসূচি নেওয়া হয়।

আগে অ্যাপয়েন্টমেন্ট নেওয়া সত্ত্বেও ইনস্টিটিউশনের ডিরেক্টর উপস্থিত ছিলেন না এবং কেন্দ্রীয় মন্ত্রী কলকাতাতে এলেও ইনস্টিটিউশন ভিজিট করার পরিকল্পনা বাতিল করেন। ইনস্টিটিউশনের ডিরেক্টরের পার্সোনাল সেক্রেটারি স্মারকলিপি গ্রহণ করেন। তিনি বক্তব্যের সঙ্গে সহমত পোষণ করেন এবং দাবিগুলির ন্যায্যতা স্বীকার করে কেন্দ্রীয় মন্ত্রী এবং ইনস্টিটিউশন এর ডিরেক্টরকে সামাজিক মাধ্যমের সাহায্যে স্মারকলিপিটি পাঠিয়ে দেন। প্রাক্তন সাংসদ এবং মেডিকেল সার্ভিস সেন্টার ও নাগরিক মঞ্চের কেন্দ্রীয় নেতা ডাঃ তরুণ মণ্ডল, মেডিকেল সার্ভিস সেন্টারের কলকাতা জেলা কমিটির সম্পাদক ডাক্তার বিপ্লব চন্দ্র, স্বনামধন্য সাহিত্যিক এবং শিক্ষক দীনেশ ভট্টাচার্য স্মারকলিপি প্রদান করেন।

এর বিরুদ্ধে বিপুল সংখ্যক শুভবুদ্ধিসম্পন্ন, গণতান্ত্রিক চেতনা সম্পন্ন সাধারণ মানুষ এবং ইনস্টিটিউশনের ডাক্তার-স্টাফ, রোগী ও তার পরিজন সকলকে সংগঠিত করে দীর্ঘমেয়াদি লাগাতার বৃহত্তর আন্দোলন গড়ে তোলার ডাক দেন ডাঃ তরুণ মণ্ডল।

গণদাবী ৭৪ বর্ষ ৮ সংখ্যা