Home / খবর / পৌর স্বাস্থ্যকর্মীদের আন্দোলনের জয়

পৌর স্বাস্থ্যকর্মীদের আন্দোলনের জয়

 

 

লাগাতার আন্দোলনের চাপে অবশেষে পৌর স্বাস্থ্যকর্মীদের সাম্মানিক ভাতা ও তিন লক্ষ টাকা অবসরকালীন ভাতা বৃদ্ধির কথা ঘোষণা করতে বাধ্য হল সরকার। পৌরমন্ত্রী ১৩ জানুয়ারি এক টুইট বার্তায় এই বৃদ্ধির কথাঘোষণা করেন।

পশ্চিমবঙ্গের ১২৬ টি পৌরসভা ও পৌরনিগমে কর্মরত দশ হাজারের অধিক বিভিন্ন স্তরের পৌর স্বাস্থ্যকর্মী নামমাত্র সাম্মানিকের বিনিময়ে পৌর এলাকার প্রাথমিক স্বাস্থ্যব্যবস্থাকে ধরে রেখেছে। গর্ভবতী মা ও শিশুর সুরক্ষার দায়িত্ব পালন সহ করোনা যোদ্ধা হিসাবে জীবনের ঝুঁকি নিয়ে অক্লান্ত ভাবে কাজ করে চললেও বর্তমান ক্ষমতাসীন সরকার কোনও বেতন বৃদ্ধি, অবসরের বয়সসীমা বাড়ানোর, অবসরকালীন ভাতা বৃদ্ধি সহ এই পৌর স্বাস্থ্যকর্মীদের সামাজিক সুরক্ষার কথা ভাবেনি। তাই এই দাবিতে পশ্চিমবঙ্গ পৌর স্বাস্থ্যকর্মী ইউনিয়নের পক্ষ থেকে পৌর স্বাস্থ্যকর্মীরা লাগাতার আন্দোলন চালিয়ে যেতে থাকে। সমস্ত পৌরসভায় এবং জেলায় জেলায় আন্দোলন ছড়িয়ে পড়ে।

কলকাতার রাজপথও পৌর স্বাস্থ্যকর্মীদের আন্দোলনে মুখরিত হয়। গত ৫ জানুয়ারি কলকাতার রাসবিহারী মোড়ে অবরোধ করে ইউনিয়নের নেতৃবৃন্দ ঘোষণা করেন, সাত দিনের মধ্যে দাবি আদায় না হলে লাগাতার কর্মবিরতি চলবে। আন্দোলনের চাপে অবশেষে পৌরমন্ত্রী সাম্মানিক ভাতাবৃদ্ধি ও তিন লক্ষ টাকা অবসরকালীন ভাতা বৃদ্ধির কথা ঘোষণা করতে বাধ্য হন। পশ্চিমবঙ্গ পৌর স্বাস্থ্যকর্মী ইউনিয়নের সভাপতি সুচেতা কুণ্ডু জানান, পৌর স্বাস্থ্যকর্মীরা অপূরিত দাবি আদায়ে শক্তিশালী আন্দোলন গড়ে তোলার লক্ষে্য এগিয়ে যাবেন।

(গণদাবী-৭৩ বর্ষ ১৮ সংখ্যা_২২ জানুয়ারি, ২০২১)