Breaking News
Home / খবর / পেট্রল-ডিজেলে কর ও সেস বৃদ্ধির প্রতিবাদ জানাল এস ইউ সি আই (কমিউনিস্ট)

পেট্রল-ডিজেলে কর ও সেস বৃদ্ধির প্রতিবাদ জানাল এস ইউ সি আই (কমিউনিস্ট)

এস ইউ সি আই (কমিউনিস্ট)-এর সাধারণ সম্পাদক কমরেড প্রভাস ঘোষ ১৫ মার্চ এক বিবৃতিতে দেশের অভ্যন্তরে পেট্রল-ডিজেলের উপর কর বৃদ্ধির সিদ্ধান্তের তীব্র প্রতিবাদ জানান।

বিবৃতিতে তিনি বলেন, ৩৯ হাজার কোটি টাকা অতিরিক্ত রাজস্ব আদায় করতে পেট্রল-ডিজেলে লিটার প্রতি তিন টাকা কর ও সেস বৃদ্ধি করে কেন্দ্রের বিজেপি সরকার আরও একবার নিজের জনস্বার্থবিরোধী চরিত্র উন্মোচিত করল। আন্তর্জাতিক বাজারে দাম একেবারে তলানিতে চলে যাওয়ার কারণে অভ্যন্তরীণ বাজারে তেলের দাম যখন অনেকখানি কমে যাওয়ার কথা, ঠিক সেই সময়ে এই সিদ্ধান্ত নিয়ে দেশের মানুষকে সেই সুবিধা থেকে বঞ্চিত করল কেন্দ্রীয় সরকার। জনগণকে প্রতারণার এ হল এক স্পষ্ট উদাহরণ।

এর ফলে পেট্রল ও ডিজেলের উপর কর দাঁড়াল যথাক্রমে লিটার পিছু ২২.৯৮ টাকা ও ১৮.৮৩ টাকা। ২০১৪ সালে যখন বিজেপি কেন্দ্রীয় সরকারে বসে তখন পেট্রল ও ডিজেলের উপর করের হার ছিল লিটার পিছু যথাক্রমে ৯.৪৮ টাকা ও ৩.৫৬ টাকা। কেন্দ্রের বিজেপি সরকার বৃহৎ পুঁজিপতিদের দেদার সুবিধা দিচ্ছে। বিপরীতে জনগণের উপর করের বোঝা চাপিয়ে দিচ্ছে। সরকারের এই জনবিরোধী পদক্ষেপের তীব্র প্রতিবাদ করে আমরা অবিলম্বে এই সিদ্ধান্ত প্রত্যাহারের দাবি জানাচ্ছি।

(গণদাবী : ৭২ বর্ষ ৩২ সংখ্যা)