Breaking News
Home / খবর / পি এফের সুদ কমানোর প্রতিবাদ কেন্দ্রীয় কমিটির

পি এফের সুদ কমানোর প্রতিবাদ কেন্দ্রীয় কমিটির

কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের প্রভিডেন্ট ফান্ডের সুদের হার কমিয়ে দেওয়ার প্রতিবাদে এস ইউ সি আই (কমিউনিস্ট) দলের সাধারণ সম্পাদক কমরেড প্রভাস ঘোষ ৬ মার্চ এক বিবৃতিতে জানান,

‘কেন্দ্রের বিজেপি সরকার কর্মচারীদের প্রভিডেন্ট ফান্ডে সুদের হার কমিয়ে ৮.৫ শতাংশ করেছে। এ ব্যাপারে তারা ফান্ড ঘাটতির অজুহাত দেখিয়েছে। এর ফলে শ্রমজীবী জনগণের যতটুকু সামাজিক সুরক্ষা ছিল, তাতেও কোপ পড়ল। ব্যাঙ্কে জমানো টাকার সুদও ক্রমাগত কমানোর ফলে খেটে-খাওয়া দেশবাসীকে আরও সংকটের মধ্যে ফেলে দেওয়া হল।

অপরদিকে সরকার মালিক শ্রেণির হাতে অজস্র সুযোগ-সুবিধা তুলে দিচ্ছে। যেমন, ‘ব্যবসায়ে স্বাচ্ছন্দ্য আনার নামে’ তাদের বিপুল পরিমাণ ব্যাঙ্কঋণে ছাড় ও ঋণ-খেলাপিদের শাস্তি মকুব, সরকারি তহবিল তছরূপ করে বিপুল পরিমাণে কালো টাকা পুঞ্জীভূত করা এবং তা নিয়ে স্বচ্ছন্দে বিদেশে পালিয়ে যেতে দিচ্ছে। সর্বোপরি, শ্রমিক-কর্মচারীদের প্রভিডেন্ট ফান্ড আত্মসাৎ করলেও মালিকদের রেহাই দিচ্ছে।

সমস্ত সম্পদের প্রকৃত স্রষ্টা শ্রমিক শ্রেণিকে এ ভাবে সর্বনাশের কিনারায় নিয়ে যাওয়া হচ্ছে, অপরদিকে শোষক পুঁজিপতি শ্রেণির পরম হিতৈষী হিসাবে সরকার বলছে মালিকরাই ‘সম্পদের স্রষ্টা’, তাই তারা ‘সম্মানের অধিকারী’। এই ঘটনা পরিষ্কার বুঝিয়ে দিচ্ছে বিজেপি সরকার কাদের অনুগত এবং কাদের জন্য ‘আচ্ছে দিন’ নিয়ে আসছে।

আমরা তাই দাবি করছি, প্রভিডেন্ট ফান্ডে সুদ কমানো সহ শ্রমিক বিরোধী সমস্ত সিদ্ধান্ত অবিলম্বে বাতিল করতে হবে। এই দাবি মানতে বাধ্য করার জন্য সকল শ্রমজীবী মানুষকে সঠিক নেতৃত্বে ঐক্যবদ্ধ হয়ে দীর্ঘস্থায়ী শক্তিশালী গণআন্দোলন গড়ে তোলার জন্য আমরা আহ্বান জানাচ্ছি।

(গণদাবী : ৭২ বর্ষ ৩১ সংখ্যা)