Breaking News
Home / অন্য রাজ্যের খবর / পাঞ্জাবে শহিদ-আজম ভগৎ সিং স্মরণ

পাঞ্জাবে শহিদ-আজম ভগৎ সিং স্মরণ

২৩ মার্চ পাঞ্জাবে ভগৎ সিং-রাজগুরু-সুখদেবের শহিদ দিবস পালন করে এ আই ডি এস ও। ভারতের স্বাধীনতা আন্দোলনের আপসহীন ধারার অন্যতম এই বিপ্লবীরা শুধু বিদেশি শাসন থেকে মুক্তি চাননি, সর্বপ্রকার শোষণ থেকে মুক্তির স্বপ্ন নিয়ে আত্মাহুতি দিয়েছিলেন। তাঁদের প্রথম উদ্দেশ্য পূরণ হলেও দ্বিতীয় উদ্দেশ্য আজও অপূরিত। মানুষের দ্বারা মানুষের শোষণ আজও অব্যাহত শুধু নয়, বহুগুণ বিস্তৃত। চলছে কৃষি আইনের মধ্য দিয়ে কৃষককে সর্বস্বান্ত করার ষড়যন্ত্র। যার বিরুদ্ধে দিল্লিতে চলছে কৃষকদের ঐতিহাসিক আন্দোলন। এই প্রেক্ষাপটে ভগৎ সিং সহ অন্যান্য মনীষীদের স্মরণ করে এআইডিএস ও।

পাতিয়ালার পাঞ্জাব বিশ্ববিদ্যালয়ে ছাত্রদের নিয়ে ভগৎ সিং শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এ আই ডি এস ও-র বুক স্টল থেকে প্রচুর বই কেনে ছাত্ররা। ‘শিক্ষা সংস্কৃতি ও নীতি-নৈতিকতার সংকট প্রসঙ্গে’ বইটির পাঞ্জাবী সংস্করণ প্রচুর পরিমাণে বিক্রি হয়।

বুঢলাডায় তিনটি স্থানে ছাত্র যুবদের নিয়ে ভগৎ সিংয়ের জীবন ও সংগ্রাম সম্পর্কে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। উদ্ধৃতি প্রদর্শনী এবং জনগণের মধ্যে ব্যাজ পরানো হয়। প্রতিটি আলোচনা সভাতে ছাত্ররা কৃষক আন্দোলনের পাশে দাঁড়ানোর শপথ নেয়। কর্মসূচিগুলিতে উপস্থিত ছিলেন সংগঠনের সর্বভারতীয় সাধারণ সম্পাদক কমরেড সৌরভ ঘোষ, অফিস সম্পাদক কমরেড শিবাশিস প্রহরাজ এবং সর্বভারতীয় সম্পাদকমণ্ডলীর সদস্য কমরেড শ্রেয়া সিং।