Breaking News
Home / অন্য রাজ্যের খবর / পরিযায়ী শ্রমিকদের চূড়ান্ত দুর্দশা ঘোচাতে দিল্লির মুখ্যমন্ত্রীকে চিঠি এস ইউ সি আই (সি)-র

পরিযায়ী শ্রমিকদের চূড়ান্ত দুর্দশা ঘোচাতে দিল্লির মুখ্যমন্ত্রীকে চিঠি এস ইউ সি আই (সি)-র

পূর্বপ্রস্তুতি ছাড়াই দীর্ঘদিনের লকডাউনে দিল্লিতে আটকে পড়া লক্ষ লক্ষ পরিযায়ী শ্রমিক দুর্বিষহ পরিস্থিতিতে দিন কাটাচ্ছে। তাঁদের অবস্থা পর্যালোচনা করে এস ইউ সি আই (সি)-র দিল্লি রাজ্য সংগঠনী কমিটির পক্ষ থেকে ৭ এপ্রিল সেখানকার মুখ্যমন্ত্রীকে কয়েকটি পরামর্শ সংবলিত একটি চিঠি পাঠানো হয়। চিঠিতে যে পদক্ষেপগুলি নেওয়ার দাবি জানানো হয়েছে, সেগুলি হল,

(১) উত্তর-পূর্ব দিল্লির যে অধিবাসীরা সম্প্রতি পরিকল্পিত সাম্প্রদায়িক আক্রমণের শিকার হয়ে ঘরছাড়া হয়েছিলেন, লকডাউনের কারণে তাঁরা নিজেদের ভাঙাচোরা ঘরে ফিরে এসেছেন এবং চরম আর্থিক দুরবস্থায় পড়েছেন। রাজ্য সরকার এই মানুষগুলির জন্য খাদ্য ও আর্থিক সাহায্যের ব্যবস্থা করুক।

(২) দিল্লির সমস্ত জেলার শ্রমিক মহল্লাগুলিতে গণ-রান্নাঘর তৈরি করে ধর্ম-বর্ণ-জাতপাত নির্বিশেষে বিনামূল্যে স্থানীয় পুলিশ ও হোমগার্ডদের সাহায্যে রান্নাকরা খাবার বিনামূল্যে ঘরে ঘরে পৌঁছে দেওয়া দরকার।

(৩) স্বাস্থ্য, পরিচ্ছন্নতা রক্ষার্থে ও আসন্ন গ্রীষ্মে পানীয় জল সরবরাহের জন্য সমস্ত সরকারি ও বেসরকারি স্কুল বিল্ডিং, হোটেল ও স্টেডিয়ামগুলি সরকারি আওতায় নিয়ে এসে পরিযায়ী শ্রমিকদের আশ্রয়স্থল হিসাবে ব্যবহার করা দরকার।

(৪) বর্তমান খাদ্য সরবরাহ ব্যবস্থায় পরিযায়ী শ্রমিকদের প্রয়োজন মিটছে না। এক্ষেত্রে উপযুক্ত ব্যবস্থা নিতে হবে।

(৫) আটকে পড়া পরিযায়ী শ্রমিকদের জন্য অস্থায়ী রেশন কার্ডের ব্যবস্থা করতে হবে এবং তাদের রেশন দিতে হবে।

(৬) দুর্গত মানুষ ও পরিবারগুলিকে দৈনন্দিন খরচ চালাবার মতো অর্থ ভাতা হিসাবে দিতে হবে।