Breaking News
Home / অন্য রাজ্যের খবর / নেতাজি স্মরণে শিলচর-মৈরাঙ বাইক Rally

নেতাজি স্মরণে শিলচর-মৈরাঙ বাইক Rally

১৯৪৪ সালে আজাদ হিন্দ বাহিনীর ইম্ফল-কোহিমা যুদ্ধজয় ও ১৪ এপ্রিল মৈরাঙে কর্নেল সৈকত মালিক কর্তৃক আজাদ হিন্দ বাহিনীর পতাকা উত্তোলনের স্মৃতিবিজড়িত আইএনএ কমপ্লেক্সে নেতাজি মূর্তিতে শ্রদ্ধাঞ্জলি প্রদানের উদ্দেশ্যে আসামের শিলচর থেকে মৈরাঙ পর্যন্ত বাইক rally-র আয়োজন করে ‘নেতাজি সুভাষচন্দ্র বসু ১২৫তম জন্মবর্ষ উদযাপন সমিতি’-র কাছাড় ও উত্তর-পূর্ব ভারত শাখা।

সকালে শিলচরের ক্ষুদিরাম মূর্তির পাদদেশে শহরের প্রবীণ নাগরিক বিশিষ্ট সমাজকর্মী হরিদাস দত্ত এই বাইক rally-র ফ্ল্যাগ অফ করেন। আরোহীরা ২৭০ কিলোমিটার দুর্গম পাহাড়ী পথ পাড়ি দিয়ে ওই দিন রাতে মণিপুরের রাজধানী ইম্ফলে পৌঁছান। যাত্রাপথে জিরিবাম, নুংবায় বাইক rallyকে স্বাগত জানান স্থানীয় নাগরিকরা।

১৪ এপ্রিল সকালে ইম্ফলের খুনম লেমপাকের ইউথ হোস্টেলে মৈরাঙ দিবস উপলক্ষে একটি অনুষ্ঠান হয়। অনুষ্ঠানের শুরুতে নেতাজির প্রতিকৃতিতে মাল্যদান করেন কমিটির মণিপুর রাজ্য সভাপতি থাউজেওজাম নুগুবা সিং, সহ সভাপতি প্রেম সিংহ, সাধারণ সম্পাদক ডা. এইচ গিতাজেন মৈথি, কোষাধ্যক্ষ ডা. এনড্রেনবাম কিরণ সিং সহ সর্বভারতীয় কমিটির নেতৃবৃন্দ ও বাইক আরোহীরা। থাউজেওজাম নুগুবা সিং-এর পরিচালনায় অনুষ্ঠিত আলোচনা সভায় বক্তব্য রাখেন সংগঠনের সর্বভারতীয় কমিটির সহ-সভাপতি অধ্যাপক অজয় রায়, নাগাল্যান্ড সরকারের প্রাক্তন সরকারি আধিকারিক সেজাম নন্দেশ্বর সিং এবং রাষ্ট্রপতি পুরস্কারপ্রাপ্ত শিক্ষক থেকচাম রামেশ্বর সিং ও সর্বভারতীয় কমিটির সাধারণ সম্পাদক ভারতী মুখার্জী।

অনুষ্ঠানে কমিটির আসাম রাজ্য শাখার অন্যতম সদস্য জিতেন্দ্র চালিহা জ্যোতিপ্রসাদ আগরওলার রচিত একটি সঙ্গীত পরিবেশন করেন। দুপুরে ইম্ফল থেকে মৈরাঙে পৌঁছে সেখানে নেতাজি মুর্তিতে মাল্যদান করেন বাইক আরোহী সহ উপস্থিত বিশিষ্ট জনেরা। সংক্ষিপ্ত বক্তব্য রাখেন মণিপুর রাজ্য কমিটির অন্যতম উপদেষ্টা থোকচম সুজাবরো সিং ও ত্রিপুরা রাজ্য শাখার সদস্য ভবতোষ দে প্রমুখ।

১৫ এপ্রিল বাইক আরোহীরা ইম্ফল থেকে ফিরে আসার পথে মণিপুরের নুনে জেলার খোংসাং এলাকায় ৩৭ নং জাতীয় সড়কে ভূমি ধস নামার ফলে দীর্ঘসময় আটকে পড়ে। অতি দুর্গম ঘুরপথে জীবনের ঝুঁকি নিয়ে বাইক আরোহীরা রাত সাড়ে ন’টায় মণিপুরের সীমা অতিক্রম করে আসামে প্রবেশ করলে জিরিঘাট বাজারে ঝড়, বৃষ্টি উপেক্ষা করে স্থানীয় ইউনাইটেড ক্লাবের ব্যবস্থাপনায় নেতাজি মুর্তির পাদদেশে বাইক আরোহীদের উত্তরীয় পরিয়ে সংবর্ধনা জানান স্থানীয় বাসিন্দারা। ফুলেরতল বাজারে স্বামী বিবেকানন্দের মূর্তির পাশে নেতাজির ১২৫তম জন্মবর্ষ উদযাপন সমিতি, লক্ষ্মীপুর আঞ্চলিক কমিটির পক্ষ থেকে সংবর্ধনা দেওয়া হয় বাইক আরোহীদের। একইভাবে বাঁশকান্দি, রংপুর ইত্যাদি এলাকার বাসিন্দারা ঝড়ের রাতে বাইক আরোহীদের স্বাগত জানান। রাতে বাইক আরোহীরা শিলচরে পৌঁছে নেতাজি মূর্তিতে মাল্যদান করে এই বাইক rally-র সমাপ্তি ঘোষণা করেন।

গণদাবী ৭৪ বর্ষ ৩৬ সংখ্যা ২৯ এপ্রিল ২০২২