Breaking News
Home / খবর / নভেম্বর বিপ্লব বার্ষিকী উদযাপন

নভেম্বর বিপ্লব বার্ষিকী উদযাপন

হরিয়ানার ভিওয়ানি

৭ নভেম্বর মহান নভেম্বর সমাজতান্ত্রিক বিপ্লবের ১০৬তম দিবস দলের কেন্দ্রীয় কমিটির ডাকে দেশ জুড়ে উদযাপিত হয়। দলের অফিস, সেন্টার এবং শহর ও গঞ্জের গুরুত্বপূর্ণ স্থানে মহান লেনিন ও স্ট্যালিনের ছবিতে মাল্যদান, দলের পতাকা উত্তোলন, উদ্ধৃতি প্রদর্শনী, বুক স্টল, ব্যাজ পরিধান, সভা প্রভৃতির মধ্য দিয়ে দিনটি পালিত হয়।
হরিয়ানার ভিওয়ানিতে দলের জেলা দফতরে মহান রুশ সমাজতান্ত্রিক বিপ্লবের ১০৫তম বার্ষিকী উদযাপিত হয় ১০ নভেম্বর। রক্তপতাকা উত্তোলন, মহান লেনিন ও স্ট্যালিনের ছবিতে পুষ্পার্ঘ্য অর্পণের মধ্য দিয়ে কর্মসূচিটি পালিত হয়। প্রধান বক্তা ছিলেন দলের রাজ্য সম্পাদকমণ্ডলীর সদস্য কমরেড রামফল। সভাপতিত্ব করেন দলের জেলা সম্পাদক রাজকুমার জাংড়া।
কলকাতায় দলের কেন্দ্রীয় অফিসে মহান লেনিন ও মহান স্ট্যালিনের ছবিতে মাল্যদান ও পতাকা উত্তোলন, এসপ্ল্যানেডে লেনিন মূর্তিতে মাল্যদান ছাড়াও আঞ্চলিক কমিটিগুলির উদ্যোগে কর্মসূচি পালিত হয়। কলকাতা জেলা কমিটির উদ্যোগে ১৭ নভেম্বর ইউনিভার্সিটি ইনস্টিটিউটে সমাবেশ অনুষ্ঠিত হয়। বক্তব্য রাখেন কেন্দ্রীয় কমিটির সদস্য কমরেড স্বপন ঘোষাল। সভাপতিত্ব করেন জেলা সম্পাদক কমরেড সুব্রত গৌড়ী।
নদিয়া দক্ষিণ সাংগঠনিক জেলার কল্যাণী, রানাঘাট, কৃষiরনগর, শান্তিপুর সহ বিভিন্ন স্থানে বুকস্টল, মহান লেনিনের ছবি সংবলিত ব্যাজ পরিধান, রক্তপতাকা উত্তোলন প্রভৃতি কর্মসূচি পালিত হয়। কৃষiরনগর শহরের পোস্ট অফিস মোড়ে ১৭ নভেম্বর জনসভা অনুষ্ঠিত হয়।
পূর্ব মেদিনীপুর ঃ ৭ নভেম্বর পূর্ব মেদিনীপুর জেলার মেছেদা, নোনাকুডি, তমলুক, নিমতৌডি, ভোগপুর, পাঁশকুড়া, কাঁথি, হলদিয়া সহ বিভিন্ন স্থানে মহান নভেম্বর বিপ্লববার্ষিকী যথাযোগ্য মর্যাদায় উদযাপন করে এস ইউ সি আই (কমিউনিস্ট)। নভেম্বর বিপ্লবের রূপকার লেনিন ও স্ট্যালিনের মূর্তিতে মাল্যদান, তাঁদের ছবি সম্বলিত ব্যাজ পরিধান, উদ্ধৃতি প্রদর্শনী, আলোচনা সভা প্রভৃতি কর্মসূচির মাধ্যমে দিনটি পালন করা হয়। এই উপলক্ষে মেছেদাতে ক্ষুদিরাম মূর্তির পাদদেশে দলের জেলা কমিটির উদ্যোগে এক সভা অনুষ্ঠিত হয়। সভায় মূল বক্তব্য রাখেন দলের রাজ্য সম্পাদকমণ্ডলীর সদস্য ও জেলা সম্পাদিকা অনুরূপা দাস, জেলা সম্পাদকমণ্ডলীর সদস্য সুব্রত দাস প্রমুখ। ৮ নভেম্বর নিমতৌড়ির সভায় বক্তব্য রাখেন দলের জেলা সম্পাদকমণ্ডলীর সদস্য প্রদীপ দাস, ৯ নভেম্বর নোনাকুড়িতে বক্তব্য রাখেন রাজ্য কমিটির সদস্য জীবন দাস প্রমুখ। তাছাড়াও রাজ্যের প্রতিটি জেলায় অসখ্য কর্মসূচি অনুষ্ঠিত হয়।