Breaking News
Home / খবর / নন্দীগ্রাম আন্দোলনের কৃতিত্ব জনগণের, কোনও দল বা নেতার নয় — এস ইউ সি আই (কমিউনিস্ট)

নন্দীগ্রাম আন্দোলনের কৃতিত্ব জনগণের, কোনও দল বা নেতার নয় — এস ইউ সি আই (কমিউনিস্ট)

ঐতিহাসিক নন্দীগ্রাম আন্দোলনে পুলিশি গুলিচালনার ঘটনাকে কেন্দ্র করে এ রাজ্যের কিছু রাজনৈতিক দল যেভাবে গতকাল বিভিন্ন ন্যক্করজনক বক্তব্য রেখেছে, তার তীব্র নিন্দা করে এস ইউ সি আই (কমিউনিস্ট)-এর পশ্চিমবঙ্গ রাজ্য সম্পাদক কমরেড চণ্ডীদাস ভট্টাচার্য ২৯ মার্চ এক বিবৃতিতে বলেন,

‘‘ঐতিহাসিক নন্দীগ্রাম আন্দোলন সম্পর্কে সংবাদমাধ্যমে প্রচারিত তৃণমূল, বিজেপি ও সিপিএমের নানা বিভ্রান্তিকর বক্তব্য আমাদের দৃষ্টি আকর্ষণ করেছে। প্রকৃত ঘটনা হচ্ছে, নন্দীগ্রামে তৎকালীন সিপিএম সরকার ব্যাপক সংখ্যক কৃষককে উচ্ছেদ করে কর্পোরেট সালেম গোষ্ঠীকে দিয়ে ‘সেজ’ গঠনের জন্য ষড়যন্ত্র করে।

সকলেই জানেন যে, এর বিরুদ্ধে ভূমি উচ্ছেদ প্রতিরোধ কমিটির নেতৃত্বে প্রতিরোধ আন্দোলন গড়ে ওঠে। এই কমিটির অন্যতম কনভেনর ছিলেন আমাদের দলের স্থানীয় নেতা নন্দ পাত্র। আমরা দ্ব্যর্থহীন ভাষায় জানাতে চাই এই গণআন্দোলন দমনে সিপিএম সরকার বামপন্থাকে পদদলিত করে সশস্ত্র পুলিশ ও ক্রিমিনাল বাহিনী দিয়ে ব্যাপক গণহত্যা ও গণধর্ষণ করায়। এ ঘটনা সেখানকার জনগণ সকলেই জানেন। আজও সেই সব নির্যাতিত পরিবার শোক ও দুঃখ-বেদনা বহন করে চলেছে।

আমরা এ কথাও জানাতে চাই, এই আন্দোলনের কৃতিত্ব কোনও দল বা নেতার দাবি করা সম্পূর্ণ অনৈতিক। সেখানকার জনগণই দৃঢ় প্রতিজ্ঞা নিয়ে বুকের রক্ত ঢেলে এবং প্রাণের বিনিময়ে শেষ পর্যন্ত সিপিএম সরকারের ষড়যন্ত্র প্রতিরোধ করেছে। এটা গণআন্দোলনেরই জয়। আমরা আবেদন করব এই আন্দোলনের বিষয় নির্বাচনের স্বার্থে কোনও দলেরই অপব্যবহার করা উচিত নয়। সকলেই জানেন আমাদের দল সঠিক মার্কসবাদী দৃষ্টিভঙ্গিতে সংগ্রামী বামপন্থা ও গণআন্দোলনের লাইনের ভিত্তিতে একদিকে কেন্দ্রীয় ক্ষমতাসীন ফ্যাসিস্ট বিজেপি সরকারের উগ্র সাম্প্রদায়িকতা, জনবিরোধী কার্যকলাপ এবং অন্যদিকে রাজ্যের তৃণমূল সরকারের অপশাসন ও দুর্নীতির বিরুদ্ধে এই নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছে।”