Breaking News
Home / খবর / দেশ জুড়ে প্রতিষ্ঠা বার্ষিকীর সভা, সংগ্রামী বামপন্থাকেই খুঁজছে মানুষ

দেশ জুড়ে প্রতিষ্ঠা বার্ষিকীর সভা, সংগ্রামী বামপন্থাকেই খুঁজছে মানুষ

গুয়াহাটিতে বক্তব্য রাখছেন পলিটবুরো কমিটির সদস্য কমরেড অসিত ভট্টাচার্য

ভারতের জনজীবন মূল্যবৃদ্ধি, বেকারির ভয়াবহ আগুনে পুড়ছে। চলছে চাষির হাহাকার, নারীর আর্তনাদ। এর থেকে মানুষের চোখ ঘোরাতে শাসকরা পরিকল্পিতভাবে ছড়াচ্ছে সাম্প্রদায়িকতা, জাতপাতের ভেদাভেদের বিষ। অসহায় জনসাধারণ কখনও নিজের কপালের দোষ দিয়ে দীর্ঘশ্বাস ফেলে, কখনও ভাবে এক দলের বদলে অন্য দলকে ভোট দিয়ে সরকারি গদিতে বসালে বোধহয় একটু সুরাহা মিলবে। কিন্তু দিন যায়, বছর যায়, নেতা-মন্ত্রী বদলায় সুরাহা আসে না। তাহলে এই শোষণযন্ত্রণা থেকে মুক্তির পথ কী?

সে পথ হল, এই শোষণমূলক পুঁজিবাদী শাসনব্যবস্থাটাকে ভিত থেকে উপড়ে ফেলা। এ কাজ করবে কে? করতে পারে একমাত্র খেটেখাওয়া মানুষের সংগঠিত শক্তি। সেই শক্তি অর্জনের জন্য চাই সঠিক মার্কসবাদী লেনিনবাদী বিপ্লবী দল। ভারতবর্ষের মাটিতে যে দলটি গড়ে উঠেছে ১৯৪৮ সালের ২৪ এপ্রিল। মহান মার্কসবাদী চিন্তানায়ক কমরেড শিবদাস ঘোষের হাতে গড়া এস ইউ সি আই (কমিউনিস্ট) দল। আজ এই বিশাল ভারতের প্রান্তে প্রান্তে নানা লড়াই-আন্দোলন গড়ে তুলছে। ভারতের মাটিতে একমাত্র সাম্যবাদী দল এই ইউ সি আই (সি)-এর ৭৫তম প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে তাই দেখা গেল সারা ভারতের ২৩ রাজ্যে নানা কর্মসূচিতে শ্রমিক, কৃষক, ছাত্র, যুব, মহিলা সহ সমস্ত স্তরের খেটে-খাওয়া মানুষের অভূতপূর্ব অংশগ্রহণ। দেখা গেল, ভোটসর্বস্বতা নয়, সংগ্রামী বামপন্থাকেই খুঁজছে মানুষ।

সভা, মিছিল, উদ্ধৃতিপ্রদর্শনী ইত্যাদি নানা কর্মসূচির মাধ্যমে দিনটি পালিত হয়। কোনও কোনও রাজ্যে একাধিক স্থানে জনসভা হয়।

দিল্লির সভায় বক্তব্য রাখেন কেন্দ্রীয় কমিটির সদস্য কমরেড অরুণ সিং

দিল্লিঃ নিউ দিল্লির গান্ধী পিস ফাউন্ডেশন আইটিও-র হলে ২৪ এপ্রিল অনুষ্ঠিত সভায় প্রধান বক্তা দলের কেন্দ্রীয় কমিটির সদস্য কমরেড অরুণ সিং। দিল্লির বুকে যে সাম্প্রদায়িক দাঙ্গার পরিস্থিতি সুপরিকল্পিত ভাবে তৈরি করা হয়েছে তার নিন্দা করে তিনি বলেন, বিজেপি যেমন এর জন্য প্রধানত দায়ী, একই সাথে ভোটের স্বার্থে কংগ্রেস এবং অন্যান্য বুর্জোয়া দলও নানা ভাবে এতে মদত দিয়েছে। সভার সভাপতি দলের দিল্লি রাজ্য সম্পাদক কমরেড প্রাণ শর্মাও বক্তব্য রাখেন।

উত্তরপ্রদেশঃ প্রতাপগড় জেলার দকবায় শান্তিভবন সভাঘরে জনসভায় বক্তব্য রাখেন দলের রাজ্য সম্পাদক কমরেড পুষ্পেন্দ্র, সভাপতিত্ব করেন কমরেড রাম সমুঝ মৌর্য, সঞ্চালনা করেন কমরেড রবিশঙ্কর মৌর্য। সভায় গণসঙ্গীত পরিবেশন করে সঙ্গীতগোষ্ঠী, সভার আগে বিশাল মিছিল দকবার বিভিন্ন রাস্তা পরিক্রমা করে, একটি বাইক মিছিলে বহু ছাত্র-যুবক অংশগ্রহণ করেন।

মোরাদাবাদের আম্বেদকর পার্কের জনসভায় একধিক বক্তা ২৪ এপ্রিলের গুরুত্ব তুলে ধরেন। সভাপতিত্ব করেন মোরাদাবাদ জেলা সম্পাদক কমরেড বিজয় পাল সিং, সঞ্চালনা করেন কমরেড নুর কিশোর সিং।

মউ, বালিয়া, গাজিপুর জেলার মিলিত সভা হয় মউ শহরে। প্রধান বক্তা ছিলেন দলের রাজ্য অফিস সম্পাদক কমরেড জগন্নাথ বর্মা। এ ছাড়া বালিয়া জেলা সম্পাদক শৈলেন্দ্র কুমারও বক্তব্য রাখেন। সভাপতিত্ব করেন, কমরেড ত্রিভুবন নাথ। সঞ্চালনা করেন কমরেড মুন্না শর্মা।

এলাহাবাদের গভর্নমেন্ট প্রেস স্কুলে আয়োজিত আলোচনা সভায় বক্তব্য রাখেন দলের কলকাতা জেলা সম্পাদকমণ্ডলীর সদস্য কমরেড জুবের রব্বানি। দলের উত্তরপ্রদেশ রাজ্য কমিটির প্রবীণ সদস্য কমরেড বেচন আলি, সভাপতিত্ব করেন এলাহাবাদ জেলা ইনচার্জ কমরেড রাজবেন্দ্র সিং। এ ছাড়াও কমরেড ঘনশ্যাম মৌর্য ও হরিশঙ্কর মৌর্য বক্তব্য রাখেন।

ত্রিপুরাঃ আগরতলার স্টুডেন্টস হেলথ হোম হলে প্রতিষ্ঠা দিবসের সভায় রাজ্য সাংগঠনিক কমিটির সম্পাদক অরুণ ভৌমিক রাজ্যে বিজেপি সরকারের প্রশাসনের চরম দলদাসত্ব ও গণতন্ত্র ধ্বংসের কথা তুলে ধরেন। প্রধান বক্তা কেন্দ্রীয় কমিটির সদস্য কমরেড মানব বেরা বলেন, সিপিএমের অ-বাম রাজনীতি বিজেপির উত্থানে সাহায্য করেছে। তিনি শক্তিশালী গণআন্দোলন গড়ে তোলার আহ্বান জানান। সভাপতিত্ব করেন রাজ্য কমিটির সদস্য কমরেড মলিন দেববর্মা।

মধ্যপ্রদেশঃ ভোপালের নীলম পার্কে ২৪ এপ্রিল বক্তব্য রাখেন দলের কেন্দ্রীয় কমিটির সদস্য কমরেড অরুণ সিং। রাজ্যের প্রায় সমস্ত জেলা থেকে কর্মী ও সাধারণ মানুষ এই সভায় যোগ দেন। কমরেড অরুণ সিং বলেন, মূল্যবৃদ্ধি, বেকারত্ব, নারীনির্যাতন, সাম্প্রদায়িক ভেদাভেদ ও দাঙ্গাপ্রভৃতি সমস্যার সমাধান হতে পারে একমাত্র শোষণমূলক পুঁজিবাদী ব্যবস্থাকে উচ্ছেদ করে শোষণহীন সমাজতান্ত্রিক ব্যবস্থা কায়েম করার মধ্য দিয়ে। সভাপতিত্ব করেন দলের রাজ্য অফিস সম্পাদক কমরেড উমা প্রসাদ, দলের রাজ্য কমিটির সদস্য কমরেড সুনীল গোপাল সঞ্চালনার দায়িত্ব পালন করেন।

উত্তরাখণ্ডঃ ২৭ এপ্রিল উত্তরাখণ্ডে পৌরি গাড়ওয়াল জেলার সদর শহর শ্রীনগরে রিটায়ার্ড অ্যাসোসিয়েশন হলে অনুষ্ঠিত সভায় বক্তব্য রাখেন কেন্দ্রীয় কমিটির সদস্য কমরেড অরুণ সিং। সভাপতিত্ব করেন উত্তরাখণ্ড রাজ্য সাংগঠনিক কমিটির ইনচার্জ কমরেড মুকেশ সেমওয়াল। সভায় ছাত্র-যুবকদের উপস্থিতি ছিল চোখে পড়ার মতো।

গুজরাটঃ আমেদাবাদের মণ্ডল ভবন হলে ২৪ এপ্রিল প্রতিষ্ঠা দিবসের সভায় বক্তব্য রাখেন কেন্দ্রীয় কমিটির সদস্য কমরেড দ্বারিকানাথ রথ, দলের গুজরাট রাজ্য সম্পাদক কমরেড মীনাক্ষী যোশী, সভা পরিচালনা করেন।

রাজস্থানঃ পিলানি শহরে প্রতিষ্ঠা দিবসের সভায় তীব্র গরমের মধ্যেও দূরদূরান্ত থেকে কয়েক শত মানুষ যোগ দেন। প্রধান বক্তা ছিলেন দলের পলিটবুরো সদস্য কমরেড স্বপন ঘোষ, সভা পরিচালনা করেন কমরেড রামদয়াল চৌধুরী। কমরেড স্বপন ঘোষ ভারতের মাটিতে এস ইউ সি আই (কমিউনিস্ট)- কে একমাত্র সাম্যবাদী দল হিসাবে গড়ে তোলার জন্য মহান নেতা কমরেড শিবদাস ঘোষের অসামান্য সংগ্রাম তুলে ধরেন। এই দলকে কেন শক্তিশালী করা আজ ভারতের খেটে খাওয়া মানুষের মহান কর্তব্য তা তিনি ব্যাখ্যা করেন।

বিহারঃ বিহারের তিন জায়গায় প্রতিষ্ঠা দিবস উপলক্ষে সভা হয়। ২৬ এপ্রিল পাটনার আইএমএ হলের সভায় প্রধান বক্তা পলিটব্যুরো সদস্য কমরেড রবীন সমাজপতি বলেন, কংগ্রেস মুক্ত ভারতের স্লোগান দিয়ে বিজেপি কংগ্রেসের পথেই সমস্ত রাষ্ট্রায়ত্ত সংস্থার বেসরকারিকরণ করে চলেছে। একচেটিয়া পুঁজিপতিদের স্বার্থে শ্রম আইন সংশোধন করে শ্রমিকদের সমস্ত অধিকার কেড়ে নিচ্ছে বিজেপি। তিনি বলেন, যে ভয়াবহ পরিস্থিতির মধ্য দিয়ে মানুষ যাচ্ছে তার থেকে মুক্তির একমাত্র উপায় সমাজতন্ত্র প্রতিষ্ঠার বিপ্লব। যে কাজ করতে পারে একটি সঠিক কমিউনিস্ট পার্টি। কমরেড শিবদাস ঘোষের হাতে গড়া এসইউসিআই (কমিউনিস্ট)কে শক্তিশালী করার আহ্বান জানান তিনি। সভাপতিত্ব করেন দলের রাজ্য কমিটির সদস্য কমরেড এন কে পাঠক, উপস্থিত ছিলেন কেন্দ্রীয় কমিটির সদস্য কমরেড স্বপন চ্যাটার্জী।

মুঙ্গেরঃ ২৮ এপ্রিল মুঙ্গেরে এস ইউ সি আই (কমিউনিস্ট)-এর ৭৪তম প্রতিষ্ঠা বার্ষিকীর সভায় বক্তব্য রাখেন কমরেড রবীন সমাজপতি। সভাপতিত্ব করেন মুঙ্গের জেলা সম্পাদক কমরেড কৃষ্ণদেব সাহ।

মুজফফরপুরঃ ৩০ এপ্রিল মুজফফরপুরের সভায় কেন্দ্রীয় কমিটির সদস্য ও বিহার রাজ্য সম্পাদক কমরেড অরুণ সিং বক্তব্য রাখেন। প্রধান বক্তা ছিলেন কমরেড রবীন সমাজপতি। উপস্থিত ছিলেন কেন্দ্রীয় কমিটির সদস্য কমরেড স্বপন চ্যাটার্জী। সভা পরিচালনা করেন কমরেড অর্জুন কুমার।

রোহতকে বক্তব্য রাখছেন পলিটবুরো সদস্য কমরেড সত্যবান
ওড়িশায় কটকের সভায় পলিটবুরো সদস্য কমরেড সৌমেন বসু
কেরালার কুইলনে বক্তা পলিটবুরো সদস্য কমরেড কে রাধাকৃষ্ণ
মুম্বইয়ের সভায় বক্তা কেন্দ্রীয় কমিটির সদস্য কমরেড ছায়া মুখার্জী
চেন্নাইতে বক্তা কেন্দ্রীয় কমিটির সদস্য কমরেড জয়সন জোসেফ
অন্ধ্রপ্রদেশের বিজয়ওয়াড়ায় কেন্দ্রীয় কমিটির সদস্য কমরেড কে শ্রীধর
আমেদাবাদে সভা বক্তা ছিলেন কেন্দ্রীয় কমিটির সদস্য কমরেড দ্বারিকা রথ
পাটনায় বক্তা পলিটবুরো সদস্য কমরেড রবীন সমাজপতি
ত্রিপুরার আগরতলায় বক্তব্য রাখেন কেন্দ্রীয় কমিটির সদস্য কমরেড মানব বেরা
ঝাড়খণ্ডের রাঁচির সভায় কর্মী-সমর্থকরা। বক্তব্য রাথেন কেন্দ্রীয় কমিটির সদস্য কমরেড স্বপন চ্যাটার্জী
কর্ণাটকের সভায় বক্তব্য রাখেন পলিটবুরো সদস্য কমরেড অমিতাভ চ্যাটার্জী
হায়দরাবাদে বক্তব্য রাখছেন কেন্দ্রীয় কমিটির সদস্য কমরেড কে উমা
মধ্যপ্রদেশের সভা
উত্তরাখণ্ডে সভা

গণদাবী ৭০ বর্ষ ৩৭ সংখ্যা ৬ মে ২০২২