Breaking News
Home / খবর / দমদম জেলে বন্দিমৃত্যুর ঘটনার তীব্র প্রতিবাদ জানাল এস ইউ সি আই (সি)

দমদম জেলে বন্দিমৃত্যুর ঘটনার তীব্র প্রতিবাদ জানাল এস ইউ সি আই (সি)

২৭ মার্চ দমদম জেলে গুলিতে বন্দি মৃত্যুর ঘটনার প্রতিবাদে এস ইউ সি আই (সি)-র পশ্চিমবঙ্গ রাজ্য সম্পাদক কমরেড চণ্ডীদাস ভট্টাচার্য ২৮ মার্চ এক বিবৃতিতে বলেন,

গতকাল দমদম জেলে বন্দীদের উপর গুলি চালানোর ঘটনা ও তার ফলে এক বন্দির মৃত্যু এই রাজ্যে কারাগুলির চরম অব্যবস্থা ও বন্দিদের প্রতি সরকারের নগ্ন অবহেলার নিদর্শন ছাড়া আর কিছু নয়। কারাগারগুলিতে বন্দিদের জন্য নূ্যনতম সুযোগ-সুবিধার অভাব যেমন আছে, অন্য দিকে ঘুষের বিনিময়ে নানা বেআইনি সুবিধা প্রাপ্তিরও সুযোগ আছে, যার সঙ্গে কারাবিভাগের নানা স্তরের অফিসার যুক্ত। এই সমস্যার সঙ্গে যুক্ত হয়েছে করোনা জনিত কারণে কোর্ট বন্ধ থাকায় জামিন না পাওয়ার ফলে তাদের অসহায়তা, প্যারোল দেওয়ার ক্ষেত্রে বন্দিদের মধ্যে তারতম্য করা ইত্যাদি। উল্লেখযোগ্য, এই রাজ্যের কারা আইনে একজন সাজাপ্রাপ্ত বন্দির সারাজীবন মাত্র ৫ দিন প্যারোল পাওয়ার মতো অদ্ভুত নিয়ম আছে যা আর কোনও রাজ্যে নেই। এসব কারণেই বারুইপুর জেলে কিছুদিন আগে বন্দি অসন্তোষ ও তাদের উপর অমানবিক নির্যাতন ঘটেছিল।

আমরা বন্দি মৃত্যুর ঘটনার তীব্র নিন্দা করছি, দোষী ব্যক্তিদের শাস্তি দাবি করছি এবং কারাগারের মধ্যে বন্দিদের করোনা জনিত সুরক্ষার ব্যবস্থা ও অন্যান্য প্রয়োজনীয় সুযোগ-সুবিধা প্রদানের ব্যবস্থা সহ কারা আইন সংশোধনের দাবি করছি।

(গণদাবী : ডিজিটাল বুলেটিন-২৮ মার্চ ২০২০)