Breaking News
Home / খবর / জ্বালানির মূল্যবৃদ্ধি মৃতপ্রায় জনগণের উপর মারাত্মক আঘাত — এস ইউ সি আই (সি)

জ্বালানির মূল্যবৃদ্ধি মৃতপ্রায় জনগণের উপর মারাত্মক আঘাত — এস ইউ সি আই (সি)

এস ইউ সি আই (কমিউনিস্ট)-এর সাধারণ সম্পাদক কমরেড প্রভাস ঘোষ ২২ মার্চ এক বিবৃতিতে বলেন, মানুষের আশঙ্কাকে সত্যে পরিণত করে পাঁচ রাজ্যের ভোট মিটতে না মিটতেই বিজেপি পরিচালিত কেন্দ্রীয় সরকার পেট্রল-ডিজেল-রান্নার গ্যাসের দাম বিপুল হারে বাড়িয়ে দিল। পেট্রল এবং ডিজেলের দাম প্রতি লিটারে যথাক্রমে ৮৪ এবং ৮৩ পয়সা বেড়েছে, রান্নার গ্যাসের সিলিন্ডারের দাম বেড়েছে ৫০ টাকা। দাম বাড়ানোর জন্য আন্তর্জাতিক বাজারে অশোধিত তেলের দাম বৃদ্ধির যে অজুহাত দেওয়া হচ্ছে তার কোনও ভিত্তি নেই।

বাস্তব হল, অশোধিত তেলের দাম একসময় ব্যারেল প্রতি ১৩৫ ডলারে উঠলেও এখন তা ১০০ ডলারের আশেপাশে। জ্বালানির এই দামবৃদ্ধি নিত্যপ্রয়োজনীয় সমস্ত পণ্যের ইতিমধ্যেই বেড়ে থাকা দামকে আরও বাড়িয়ে দেবে। চড়া মূদ্রাস্ফীতির রাশ টেনে জনগণকে একটু স্বস্তি দিতে যখন বহু অর্থনীতিবিদ বেশ কিছুদিন ধরেই জ্বালানির উপর করের বোঝা কমানোর দাবি জানাচ্ছেন। ঠিক সেই সময় ফ্যাসিস্ট স্বৈরতান্ত্রিক বিজেপি সরকার সঙ্কটগ্রস্ত জনগণের উপর আরও আঘাত করেই চলেছে যাতে বিপুল পুঁজির মালিক কর্পোরেট মালিকদের আরও বেশি মুনাফা নিশ্চিত হয়। মহামারীর মধ্যেও এই দৈত্যাকার একচেটিয়া পুঁজির মালিকদের বিপুল মুনাফার রাস্তা সরকার করে দিলেও তাদের থেকে এক পয়সাও বাড়তি কর আদায় করেনি। কিন্তু একই সময় প্রায় নিঃসম্বল সাধারণ মানুষের ঘাড়ে নির্লজ্জ ভাবে পরোক্ষ করের বোঝা চাপিয়ে চলেছে।

সাধারণ মানুষের উপর এই সীমাহীন অর্থনৈতিক আক্রমণের আমরা তীব্র নিন্দা করছি। আমরা দাবি করছি অবিলম্বে তেল-গ্যাসের বর্ধিত দাম প্রত্যাহার করতে হবে। নিষ্পেষিত দেশবাসীর কাছে আমাদের আবেদন, সত্যটা বুঝুন–কেবলমাত্র সঠিক বিপ্লবী রাজনীতির ভিত্তিতে শক্তিশালী গণতান্ত্রিক আন্দোলনই পারে এই স্বৈরাচারী সরকারের চরম জনবিরোধী নীতিকে পরাস্ত করতে।