Breaking News
Home / খবর / জনগণের নয় সরকার পুঁজিপতিদের রক্ষক — এস ইউ সি আই (সি)

জনগণের নয় সরকার পুঁজিপতিদের রক্ষক — এস ইউ সি আই (সি)

এস ইউ সি আই (সি)-র সাধারণ সম্পাদক কমরেড প্রভাস ঘোষ ১৭ মে এক বিবৃতিতে বলেন, পথ-দুর্ঘটনায়, মালগাড়ি চাপা পড়ে, মাইলের পর মাইল হেঁটে বাড়ি ফেরার সময় ক্ষুধা, তৃষ্ণা ও ক্লান্তিতে অসহায় পরিযায়ী শ্রমিকদের মর্মান্তিক মৃত্যুতে দেশের মানুষ যখন শোকাহত, বিজেপি পরিচালিত কেন্দ্রীয় সরকার ঠিক সেই সময়টাকেই বেছে নিল প্রতিরক্ষা, কয়লা এবং বিদ্যুৎ ক্ষেত্রকে বেসরকারি মালিকদের হাতে তুলে দিতে। এর মধ্য দিয়ে তাদের বিপুল মুনাফা লুটের সুযোগ করে দেওয়া হল।

সাধারণ ক্রেতাদের একই ভাবে এই সরকার কৃষক ও সাধারণ ক্রেতাদের শোষণ করার জন্য কৃষিপণ্যের বাজারটিকেও কর্পোরেট ও বৃহৎ ব্যবসায়ীদের হাতে তুলে দিয়েছে।

এই সময়ে সরকারের কর্তব্য ছিল জনসাধারণকে ক্ষুধা ও বেকারত্বের হাত থেকে রক্ষার জন্য দ্রুত পদক্ষেপ নেওয়া। কিন্তু তা না করে এই সরকার প্রতিরক্ষা ও অস্ত্র উৎপাদন বৃদ্ধির জন্য ঝাঁপ দিল। দেশ মানে দেশের মানুষ। সেই মানুষই যদি ক্ষুধা ও ক্লান্তিতে প্রাণ হারায়, তাহলে অস্ত্র দিয়ে কাকে রক্ষা করা হবে? এখনও পর্যন্ত সরকার বহু সরকারি সংস্থাকে বেসরকারি মালিকের হাতে তুলে দিয়ে এফডিআই-এর মাধ্যমে কোটি কোটি টাকা আয় করেছে। কিন্তু এর দ্বারা দেশের অর্থনীতিতে ক’টি কর্মসংস্থানের ব্যবস্থা হয়েছে? তা যদি হত তাহলে বেকারত্বের হার এমন ভাবে আকাশছোঁয়া হত না।

শাসনব্যবস্থার নামে কার্যত লক্ষ লক্ষ মানুষকে মৃত্যুর মুখে ঠেলে দিয়ে দেশি ও বিদেশি পুঁজিপতিদের লাগামছাড়া শোষণকে প্রশ্রয় দেওয়া ও শক্তিশালী করা হচ্ছে।