Breaking News
Home / খবর / কেরালায় পরিযায়ী শ্রমিকের মৃত্যু সরকারগুলির অমানবিকতাতেই

কেরালায় পরিযায়ী শ্রমিকের মৃত্যু সরকারগুলির অমানবিকতাতেই

কেরালার কোচিতে কর্মরত অবস্থায় নদিয়ার ৪ পরিযায়ী শ্রমিকের মর্মান্তিক দুর্ঘটনা ও মৃত্যু প্রসঙ্গে এস ইউ সি আই (কমিউনিস্ট)-এর পশ্চিমবঙ্গ রাজ্য সম্পাদক চণ্ডীদাস ভট্টাচার্য ২০ মার্চ এক প্রেস বিবৃতিতে বলেন, ‘‘গতকাল কেরালার কোচিতে এ রাজ্যের চার শ্রমিকের কর্মরত অবস্থায় মাটি চাপা পড়ে মর্মান্তিক মৃত্যুর ঘটনা আবারও শ্রমজীবী মানুষের প্রতি রাজ্য ও কেন্দ্রীয় সরকারগুলির চূড়ান্ত অমানবিক দৃষ্টিভঙ্গিকে চোখে আঙুল দিয়ে দেখিয়ে দিল। সরকারের জনবিরোধী আর্থিক নীতি অভূতপূর্ব বেকার সমস্যা সৃষ্টি করেছে, ফলে কোটি কোটি পরিযায়ী শ্রমিকের সৃষ্টি হচ্ছে, যারা ন্যায্য মজুরি, শ্রমিকের পরিচয়, নিরাপত্তা, সমস্ত ক্ষেত্রেই নিদারুণ বঞ্চনার শিকার হয়ে চলেছেন। ভোটের সময় তৃণমূল দল কর্মসংস্থান সৃষ্টির প্রতিশ্রুতির বন্যা বইয়ে দিয়েছিল। অথচ এই রাজ্য থেকেই হাজার হাজার শ্রমিক অন্য রাজ্যে পাড়ি দিচ্ছেন এবং এমন মৃত্যুর শিকার হচ্ছেন। একই সঙ্গে এই ঘটনা পরিযায়ী শ্রমিকদের স্বার্থ রক্ষায় কেরল সরকারের অবহেলাকেও সামনে এনে দিয়েছে।

কমরেড ভট্টাচার্য দাবি করেন, ১) রাজ্য সরকারকে নদিয়ার মৃত চার শ্রমিকের পরিবারগুলির আর্থিক দায়িত্ব ও উপযুক্ত ক্ষতিপূরণ দিতে হবে। ২) দেশজুড়ে অসংগঠিত ও পরিযায়ী শ্রমিকদের মজুরি ও নিরাপত্তা বিষয়ে কেন্দ্র ও রাজ্য সরকারগুলিকে শ্রমিক স্বার্থে উপযুক্ত নীতি নির্ধারণ ও তা কার্যকরী করার উদ্যোগ নিতে হবে। ৩) এই শ্রমিকদের সরকারী নথিভুক্তকরণ করতে হবে। শ্রমিকের মর্যাদা ও সমস্ত সুবিধা দিতে হবে। ৪) পরিযায়ী শ্রমিকদের বাসস্থান ও কর্মক্ষেত্রের দুই রাজ্যের মধ্যে পারস্পরিক যৌথ উদ্যোগের ভিত্তিতে শ্রমিকের সমস্ত দায়িত্ব নিতে হবে।”

এআইইউটিইউসি অনুমোদিত অল ইন্ডিয়া মাইগ্রান্ট ওয়ারকার্স ইউনিয়ন রাজ্যের শিল্পমন্ত্রী বেচারাম মান্নার কাছে ২০ মার্চ স্মারকলিপি দিয়ে এসইজেড-এ মেডিক্যাল কলেজ নির্মাণে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের চরম বেআইনি কাজ, গাফিলতি ও হৃদয়হীনতাকেই ঘটনার জন্য দায়ী করেছেন। সংগঠন নিহতদের পরিবার পিছু একজনের চাকরি ও নগদ ২০ লক্ষ টাকা, আহতদের ৫ লক্ষ টাকা ক্ষতিপূরণ এবং তা সুনিশ্চিত করতে পশ্চিমবঙ্গ সরকারকে কার্যকর ভূমিকা নেওয়ার দাবি জানিয়েছে। নিখোঁজ শ্রমিকের খোঁজেও সরকারকে ভূমিকা নিতে হবে। ঘটনার নিরপেক্ষ তদন্ত করে দোষীদের কঠোর শাস্তি, ভিনরাজ্যে কর্মরত এ রাজ্যের পরিযায়ী শ্রমিকদের নিরাপত্তা ও সুরক্ষা সুনিশ্চিত করার দাবি জানায় সংগঠন।

এই ঘটনায় শোক জ্ঞাপন কর়ে এআইডিওয়াইও-র পশ্চিমবঙ্গ রাজ্য সম্পাদক কমরেজ মলয় পাল শ্রমিকদের নিরাপত্তা ও ক্ষতিপূরণের দাবি জানিয়েছেন।