Home / খবর / কেন্দ্রীয় বাজেটে পরিযায়ী শ্রমিকদের জন্য বরাদ্দ কমানোয় ক্ষোভ (পাঠকের মতামত)

কেন্দ্রীয় বাজেটে পরিযায়ী শ্রমিকদের জন্য বরাদ্দ কমানোয় ক্ষোভ (পাঠকের মতামত)

 

গত বছর করোনাকালে দেশের কয়েক কোটি পরিযায়ী শ্রমিকের দুর্ভোগের কথা কারওরই অজানা নয়। হঠাৎ করে গত মার্চ মাসে প্রধানমন্ত্রী লকডাউন ঘোষণা করে দেওয়ায় ভিন রাজ্যে কর্মরত পরিযায়ী শ্রমিকেরা কাজ হারিয়ে চরম সমস্যার সম্মুখীন হয়েছিলেন। শুধু তাই নয়, সরকারি উদাসীনতায় বাড়ি ফেরার পথে হাজার হাজার কিলোমিটার পথ পায়ে হেঁটে শিশু-মহিলাদের নিয়ে পরিযায়ী শ্রমিকের বাড়ি ফেরার মর্মান্তিক দৃশ্য আজও অনেকের চোখে ভেসে ওঠে। বহু শ্রমিকের পথ দুর্ঘটনায় মৃত্যু পর্যন্ত হয়েছিল।

আশ্চর্যের বিষয়, তারপর পরিযায়ী শ্রমিকদের আন্দোলনের চাপে ৫ কিলো চাল ও ৫০০ গ্রাম ছোলা ছাড়া তাদের কপালে বিশেষ কিছু সরকারি সাহায্য জোটেনি। কিছু কিছু শ্রমিক ১০০ দিনের কাজের প্রকল্পে কয়েকদিন কাজ পেয়েছিলেন মাত্র। তাও লড়াই করে আদায় করতে হয়েছিল। ওই শ্রমিকেরা অনেকে এখনও কাজ হারিয়ে বাড়িতে বসে রয়েছে। কিছুজন আবার কর্মস্থলে ফিরে গেলেও সব দিন কাজ পাচ্ছেন না বলেই অভিযোগ।

এমতাবস্থায় তারা ভেবেছিল, সরকার তাদের দিকে লক্ষ্য রেখে কেন্দ্রীয় বাজেটে কিছু ঘোষণা করবেন। কিন্তু কেন্দ্রীয় অর্থমন্ত্রীর বাজেট ভাষণে সে ব্যাপারে কোনও কিছু উল্লেখ না থাকায় কোটি কোটি পরিযায়ী শ্রমিকদের মধ্যে তীব্র ক্ষোভের সঞ্চার হয়েছে।

নারায়ণ চন্দ্র নায়ক, উপদেষ্টা, মাইগ্র্যান্ট ওয়ার্কার্স অ্যাসোসিয়েশন, পূর্ব মেদিনীপুর জেলা কমিটি