Breaking News
Home / খবর / কৃষকদের ক্ষতিপূরণের দাবি এস ইউ সি আই (সি)-র

কৃষকদের ক্ষতিপূরণের দাবি এস ইউ সি আই (সি)-র

ফসলের ন্যায্য দাম না পেয়ে এবং প্রাকৃতিক দুর্যোগে ক্ষতিগ্রস্ত হয়ে একের পর এক কৃষক আত্মহত্যা করছেন। অবিলম্বে ফসলের ক্ষতিপূরণ সহ কৃষকদের সমস্যাগুলি সমাধানে কার্যকর ভূমিকা নেওয়ার দাবি জানিয়ে এস ইউ সি আই (সি)-র রাজ্য সম্পাদক কমরেড চণ্ডীদাস ভট্টাচার্য ২০ ডিসেম্বর মুখ্যমন্ত্রীকে লেখা চিঠিতে বলেনঃ

দিল্লিতে কৃষক আন্দোলনের জয় হলেও এ রাজ্যে কৃষক মৃত্যু দিনের পর দিন বাড়ছে। ফসলের ন্যায্য দাম পাচ্ছেন না। এর উপর প্রাকৃতিক দুর্যোগে ফসলের ক্ষতি হওয়ার পর ক্ষতিপূরণ না পাওয়ায় কৃষকরা আত্মহত্যা করতে বাধ্য হচ্ছেন। এমনকি এই রাজ্যের অন্যতম শস্যভাণ্ডার বলে পরিচিত বর্ধমান জেলার বিভিন্ন ব্লকেও এমন ঘটনা ঘটছে। পর পর ঝড় ও অকাল বৃষ্টিতে ফসলের প্রভূত ক্ষতি হওয়ার পর কৃষকরা ক্ষতিপূরণের দাবি করেছিলেন। কিন্তু তার ব্যবস্থা না করে ‘কৃষকবন্ধু’ প্রকল্পের অজুহাত দিয়ে সরকার দায়িত্ব অস্বীকার করছে। কৃষক আন্দোলনের জয়ের পর নিজেরা এই আন্দোলনে কিছু না করেও বিবৃতি দিয়ে চ্যাম্পিয়ন হওয়ার চেষ্টা করেছে, অথচ তাদের কৃষক-বিরোধী নীতির জন্য একের পর এক চাষি আত্মহত্যা করছেন। পূর্বতন সরকারগুলির মতো সেই আত্মহত্যার ঘটনাকে তাঁরা স্বীকারও করছেন না।

আমরা রাজ্য সরকারের এই নীতির তীব্র প্রতিবাদ করছি এবং অবিলম্বে ক্ষতিগ্রস্ত কৃষকদের ক্ষতিপূরণের দাবি করছি। ইতিমধ্যে যাঁরা আত্মহত্যা করেছেন তাঁদের পরিবারকে উপযুক্ত সাহায্য দেওয়ার দাবি জানাচ্ছি।

গণদাবী ৭৪ বর্ষ ২০ সংখ্যা ২৪ ডিসেম্বর ২০২১