Breaking News
Home / খবর / কাজাখস্তানের গণবিক্ষোভ প্রসঙ্গে এস ইউ সি আই (কমিউনিস্ট)

কাজাখস্তানের গণবিক্ষোভ প্রসঙ্গে এস ইউ সি আই (কমিউনিস্ট)

কাজাখস্তানের সাম্প্রতিক ঘটনাবলিতে গভীর উদ্বেগ প্রকাশ করে এবং সে দেশের সংগ্রামী শ্রমিক, যুবক ও সাধারণ মানুষের লড়াইকে সর্বাত্মক সমর্থন ও অভিনন্দন জানিয়ে এস ইউ সি আই (কমিউনিস্ট)-এর কেন্দ্রীয় কমিটি ১২ জানুয়ারি এক বিবৃতিতে বলেছে, কাজাখস্তান সরকার আন্দোলকারী জনগণের ওপর পুলিশ ও মিলিটারি নামিয়ে নৃশংস অত্যাচার করছে, ইতিমধ্যেই ১৬০ জন শ্রমিককে হত্যা করেছে, ২০০০-এর বেশি শ্রমিককে গ্রেফতার করেছে, ৬০০০ এর বেশি জনকে আটক রেখেছে, আমরা তার তীব্র নিন্দা করছি।

আমরা দৃঢ়ভাবে মনে করি, ভয়াবহ মূল্যবৃদ্ধি, বেকারি, দারিদ্র সহ যে জ্বলন্ত সমস্যাগুলির বিরুদ্ধে কাজাখস্তানের জনগণ লড়ছেন, সেগুলির জন্য দায়ী ৩০ বছর আগে সমাজতান্ত্রিক সোভিয়েত ইউনিয়নের ধ্বংস ও পুঁজিবাদের পুনঃপ্রতিষ্ঠা। পুঁজিবাদী শোষণ-বঞ্চনাই জনগণের এই প্রবল বিক্ষোভের কারণ। পুঁজিবাদী সরকার যে উদারিকরণ-বিশ্বায়নের পথে চলছে তার বিরুদ্ধে লড়াইয়ের রাস্তায় নেমেছে সে দেশের শ্রমিক ও জনসাধারণ। এই বিশ্বায়ন-উদারিকরণের ফলে জনসাধারণের জীবন দুর্বিষহ হয়ে উঠছে। এর বিরুদ্ধে গড়ে ওঠা আন্দোলনকে বিপথগামী করার জন্য সে দেশের শাসকশ্রেণি মৌলবাদ ও জাতিবিদ্বেষ উসকে দেওয়ার চক্রান্ত চালাচ্ছে।

আরও উদ্বেগের বিষয়, এই পরিস্থিতির সুযোগ নিয়ে আমেরিকা, রাশিয়া, ইউরোপিয়ান ইউনিয়ন, চীন, তুরস্ক সহ অন্যান্য দেশ নানা অজুহাতে কাজাখস্তানের অভ্যন্তরীণ বিষয়ে নাক গলাতে চাইছে। এমনকি কাজাখস্তানের শাসকশ্রেণি আন্দোলন দমন করতে রাশিয়ার সাহায্য চাইছে। এ অবস্থায়, সাম্রাজ্যবাদীদের কৌশল ব্যর্থ করার জন্য, কাজাখস্তানের শ্রমিকশ্রেণি এবং এইসব সাম্রাজ্যবাদী দেশগুলির শ্রমিকদের কাছে আহ্বান জানিয়েছে এসইউসিআই(সি)।

আন্দোলনের ওপর পুলিশ ও মিলিটারির অত্যাচার বন্ধ করা, শহর থেকে মিলিটারি অপসারণ, রাজনৈতিক বন্দিদের মুক্তি, আমেরিকা, রাশিয়া, ইউরোপিয়ান ইউনিয়ন, চীনের মতো সাম্রাজ্যবাদী শক্তিগুলির সামরিক ও রাজনৈতিক হস্তক্ষেপ বন্ধ, কাজাখস্তানে স্বৈরাচারী শাসনের অবসান, বিদেশি কোম্পানিগুলির সম্পত্তি রাষ্ট্রায়ত্তকরণ, ট্রেড ইউনিয়ন ও রাজনৈতিক দল করার, ধর্মঘট ও মিটিং-মিছিল করার অধিকার পুনঃপ্রতিষ্ঠার দাবি তুলেছেন সে দেশের শ্রমিকরা। তাঁরা কাজাখস্তানের ধন-সম্পদ, শিল্প, কাঁচামাল সহ সব কিছু শ্রমিকদের দ্বারা নিয়ন্ত্রিত সামাজিক মালিকানায় রূপান্তরের দাবিতে লড়ছেন। কাজাখস্তানের শ্রমিকদের ন্যায্য দাবিগুলির প্রতি সংহতি ও সমর্থন জানিয়ে ভারত তথা বিশ্বের জনসাধারণ ও শ্রমিকদের তাঁদের পাশে দাঁড়ানোর আহ্বান জানিয়েছে এস ইউ সি আই (সি)।

গণদাবী ৭৪ বর্ষ ২৩ সংখ্যা ২১ জানুয়ারি ২০২২