Breaking News
Home / খবর / ইপিএফ-এ সুদ কমানোর তীব্র নিন্দা এআইইউটিইউসি-র

ইপিএফ-এ সুদ কমানোর তীব্র নিন্দা এআইইউটিইউসি-র

ফাইল চত্র

ইপিএফ-এর সুদ কমানোয়় তীব্র প্রতিবাদ জানিয়ে এআইইউটিইউসি-র সাধারণ সম্পাদক কমরেড শঙ্কর দাশগুপ্ত ১৩ মার্চ এক বিবৃতিতে বলেন,

এমপ্লয়িজ প্রভিডেন্ট ফান্ড অর্গানাইজেশন স্বেচ্ছাচারী কায়দায় যেভাবে ইপিএফ-এর সুদের হার কমিয়ে দিয়েছে, এআইইউটিইউসি-র সর্বভারতীয় কমিটি তার তীব্র নিন্দা করছে। সুদের হার ৮.৫ শতাংশ থেকে কমিয়ে করা হয়েছে ৮.১ শতাংশ, যা গত চার দশকে সর্বনিম্ন। এই পদক্ষেপ অর্থনৈতিক ভাবে ইতিমধ্যেই বিধ্বস্ত কোটি কোটি পিএফ সদস্যদের শুধু নয়, দীর্ঘ কোভিড অতিমারির কারণে সমস্যা জর্জরিত সমগ্র শ্রমজীবী মানুষের শোচনীয় ক্ষতি করবে।

১২ মার্চ অনুষ্ঠিত কেন্দ্রীয় অছি পরিষদের বৈঠকে এআইইউটিইউসি-র প্রতিনিধি দিলীপ ভট্টাচার্যের তীব্র প্রতিবাদ সত্ত্বেও ইপিএফ-এ সুদের হার কমানোর এই সিদ্ধান্ত গৃহীত হয়। কেন্দ্রীয় সরকারের কাছে এআইইউটিইউসি শ্রমিক বিরোধী এই সিদ্ধান্ত বাতিলের দাবি জানিয়েছে। দীর্ঘ দিন ধরে নানা অজুহাত তুলে কেন্দ্রীয় সরকার ন্যূনতম পেনশনের পরিমণ বৃদ্ধির দাবিতে কান দিচ্ছে না। ১২ মার্চের বৈঠকে সংগঠনের প্রতিনিধি হাজার হাজার পিএফ প্রাপকদের নূ্যনতম পেনশন বৃদ্ধির দাবিও জানিয়েছিলেন। আমরা দাবি করছি, অত্যন্ত কম হারে ধার্য নূ্যনতম পেনশনের পরিমাণ বাড়ানো হোক।

বৃহৎ পুঁজিপতিদের নির্দেশে বিজেপি পরিচালনাধীন কেন্দ্রীয় সরকারের প্ররোচনায় ইপিএফও যে আক্রমণ নামিয়ে আনছে, তার বিরুদ্ধে বিশেষ করে পিএফ সদস্য এবং সাধারণ ভাবে সমস্ত মেহনতি মানুষকে তীব্র প্রতিবাদ জানানোর আহ্বান জানিয়েছে এআইইউটিইউসি। সংগঠনের পক্ষ থেকে শ্রমিকবিরোধী এই জঘন্য পদক্ষেপের বিরুদ্ধে ব্যাপক ও লাগাতার আন্দোলন গড়ে তোলার ডাক দেওয়া হয়েছে।