Breaking News
Home / খবর / ইউক্রেনের উপর রুশ আগ্রাসনের তীব্র নিন্দা এআইএআইএফ-এর

ইউক্রেনের উপর রুশ আগ্রাসনের তীব্র নিন্দা এআইএআইএফ-এর

ফাইল চিত্র

অল ইন্ডিয়া অ্যান্টি ইম্পিরিয়ালিস্ট ফোরাম (এআইএআইএফ) ২৭ ফেব্রুয়ারি এক বিবৃতিতে সার্বভৌম রাষ্ট্র ইউক্রেনের উপর রুশ আগ্রাসনের তীব্র নিন্দা করেছে।

সংগঠনের সহসভাপতি মানিক মুখার্জীর স্বাক্ষরিত বিবৃতিতে বলা হয়, এই সাম্রাজ্যবাদী আগ্রাসন অবিলম্বে বন্ধ করতে হবে এবং রাজনৈতিক আলাপ-আলোচনার মধ্য দিয়ে এ সংক্রান্ত সমস্ত দ্বন্দ্বের নিরসন করতে হবে। সোভিয়েট ইউনিয়ন এবং পূর্ব ইউরোপের সমাজতান্ত্রিক রাষ্ট্রগুলিকে নিয়ে গঠিত পূর্বতন সমাজতান্ত্রিক শিবির ভেঙে পড়ার পর থেকেই আমেরিকার নেতৃত্বাধীন সাম্রাজ্যবাদী শিবির ‘ন্যাটো’ যুদ্ধজোটকে কাজে লাগিয়ে সমস্ত পূর্বতন সমাজতান্ত্রিক দেশগুলিকে এই জোটের অংশে পরিণত করে নিজের কর্তৃত্বাধীনে নিয়ে আসার অপচেষ্টা চালাচ্ছে। কৌশলগত অবস্থানের দিক দিয়ে ও প্রাকৃতিক সম্পদে সমৃদ্ধ হওয়ায় এ ক্ষেত্রে ইউক্রেন বিশেষ ভাবে গুরুত্বপূর্ণ। অন্য দিকে পুঁজিবাদী রাশিয়া ইউক্রেনকে নিজের নিয়ন্ত্রণে ফিরিয়ে আনতে সচেষ্ট।

ফলে সাম্প্রতিক এই দ্বন্দে্বর উৎস নিহিত রয়েছে রুশ সাম্রাজ্যবাদ ও আমেরিকার নেতৃত্বাধীন পশ্চিমী সাম্রাজ্যবাদের প্রতিদ্বন্দ্বিতার মধ্যে। অভূতপূর্ব অর্থনৈতিক সঙ্কটের ফলে সৃষ্ট ব্যাপক দারিদ্র, বেকারি, ছাঁটাই এবং তার বিরুদ্ধে মাঝে মাঝেই জনতার আন্দোলনের বিস্ফোরণ– এ সবের মুখোমুখি হয়ে সাম্রাজ্যবাদীরা যুদ্ধ-উত্তেজনা বাড়িয়ে তুলে এবং উগ্র জাতিদম্ভে উস্কানি দিয়ে বাঁচার রাস্তা খুঁজছে। জনগণের কাছে আবেদন, সাম্রাজ্যবাদীদের যুদ্ধ-ব্যবসার স্বরূপ অনুধাবন করুন এবং রুশ সামরিক আক্রমণ ও ন্যাটোর যুদ্ধ-উস্কানি বন্ধের দাবি তুলুন। ইউক্রেনের জনগণের রাজনৈতিক ভবিষ্যৎ তারা নিজেরাই নির্ধারণ করবে। এতে কোনও সাম্রাজ্যবাদী শক্তির হস্তক্ষেপ করা চলবে না।

গণদাবী ৭৪ বর্ষ ২৯ সংখ্যা  ৪ মার্চ ২০২২