Breaking News
Home / খবর / আশাকর্মীদের রাজভবন অভিযান

আশাকর্মীদের রাজভবন অভিযান

এ রাজ্যের আশাকর্মীদের একমাত্র সংগঠন এ আই ইউ টি ইউ সি অনুমোদিত ‘পশ্চিমবঙ্গ আশাকর্মী ইউনিয়ন’ ২৩ ফেব্রুয়ারি রাজভবন অভিযানের ডাক দিয়েছিল। ২৩ ফেব্রুয়ারি উত্তরবঙ্গ ও দক্ষিণবঙ্গ এই দুই ভাগে কর্মসূচিতে বিপুল সংখ্যক আশাকর্মী যোগ দেন। প্রায় ৩০ হাজার আশাকর্মীর স্বাক্ষরিত দাবিপত্র রাজ্যপালের মাধ্যমে প্রধানমন্ত্রীর উদ্দেশে পাঠায় ইউনিয়ন।

২০০৫ সালে এই স্কিম চালু হলেও আজ পর্যন্ত আশাকর্মীদের জীবনের মানের কোনও উন্নতি ঘটেনি। তাঁদের দিয়ে যে কোনও ধরনের কাজ জোর করে এমন ভাবে চাপানো হয়, তাতে একজন কর্মীর পক্ষে তার পারিবারিক জীবনের সাথে কর্মজীবন মেলানো কার্যত অসম্ভব। সরকারের মনোভাব, স্বেচ্ছাকর্মী হিসাবে আশাকর্মীদের প্রায় ২৪ ঘন্টাই রাস্তায় থাকতে হবে। তাঁদের সরকারি স্বাস্থ্যকর্মীর স্বীকৃতি, সামাজিক সুরক্ষা, ছুটি, বেতন বৈষম্য ঘোচানো, দিশা ডিউটি বাতিল, কর্মক্ষেত্রে হয়রানি বন্ধ সহ বিভিন্ন দাবিতে লাগাতার আন্দোলন চলছে। আন্দোলনের চাপে পশ্চিমবঙ্গ সরকার সামান্য বেতন বৃদ্ধি, বোনাস চালু এবং আরও কিছু সুবিধা দিলেও কেন্দ্রীয় সরকার কোনও কিছুই করছে না।

প্রতিনিধি দলের কাছে মিশন ডাইরেক্টর আশাকর্মীদের উপর চাপের কথা স্বীকার করে বেশ কিছু দাবি মানবার প্রতিশ্রুতি দেন।

কলকাতার রানি রাসমনি রোডের সভায় বিভিন্ন জেলা থেকে আগত আশাকর্মীরা তাঁদের সমস্যাগুলি তুলে ধরে বক্তব্য রাখেন। এছাড়াও বক্তব্য রাখেন ইউনিয়নের রাজ্য সম্পাদিকা ইসমত আরা খাতুন এবং এ আই ইউ টি ইউ সি রাজ্য সম্পাদক কমরেড অশোক দাস।