Breaking News
Home / খবর / ‘আমরা কাগজ দেখাবো না’

‘আমরা কাগজ দেখাবো না’

মানুষ বলছে– ‘কাগজ দেখাব না।’ শাসকদের ঠাট্টা–‘কাগজ থাকলে তো দেখাবে।’ এ ব্যাপারে আপনি কী ভাবছেন?

দেশ জুড়ে এই যে লাখ লাখ মানুষ প্রতিবাদ করছেন, তাঁদের কারুর কাগজ নেই? এই যে হাজারে হাজারে উচ্চশিক্ষিত ছাত্র, বিজ্ঞানী, গবেষক পথে নামছেন, তাঁদের কারুর কাগজ নেই? এই যে অগুন্তি শিল্পী, সাহিত্যিক বিরোধিতা করছেন, তাঁদের কারুর কাগজ নেই? দেশের বিভিন্ন প্রান্তের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে লালিত এই যে এত এত ছাত্র, এঁরা সব ভেসে এসেছে, কারুর কাগজ নেই? কোনও এক রাজ্যের সত্তর লক্ষ মানুষ একজোট হয়ে ৬৫০ কিমি লম্বা মানবশৃঙখল বানালেন, তাঁদের কারুর কাগজ নেই? আছে। এঁদের অনেকেরই আপনার থেকে বেশি কাগজ আছে। কিন্তু তাও ‘কাগজ দেখাব না’।

কাগজ দেখাব না। বাড়িতে চোর ঢুকলে তাকে চিহ্নিত করতে আপনি বাড়ির বাকি বাসিন্দাদের নিজেকে নির্দোষ প্রমাণ করতে বলতে পারেন না। তাই কাগজ দেখাব না, আমার দেশের সেইসব প্রান্তিক মানুষগুলোর জন্য, যাঁদের বাড়িঘর প্রতি বছর বন্যায় ভেসে যায়, চালাটুকুও থাকে না।

কাগজ দেখাব না। অশিক্ষার অন্ধকারে ডুবে থাকা সেই প্রত্যেকটা মানুষের জন্য, জীবনের সাথে লড়তে লড়তে যাঁদের সব কাগজ জোগাড় করে ওঠা হয়নি।

কাগজ দেখাব না। আপনার বাড়ির সেই ডোমেস্টিক হেল্প, সেই রাজমিস্ত্রিটার জন্য, যাঁরা এদেশেরই কোনও এক গ্রামের ভিটেমাটি ছেড়ে এসেছেন পেট চালাতে। সেই প্রত্যেকটা দিনমজুরের জন্য যাঁরা পরিবার ছেড়ে অন্য রাজ্যে পিষে মরছেন পেটের দায়ে।

কাগজ দেখাব না, এদেশের সেই প্রত্যেকটা হতদরিদ্রের জন্য যাঁদের থেকে বারবার ছয়শো সাতশো করে টাকা খেয়েও কাগজ করে দেয়নি আপনারই সিস্টেম।

কাগজ দেখাব না, সেই প্রত্যেকটা অভাগার জন্য যাঁরা দিনের পর দিন হত্যে দিয়ে পড়ে থেকেও, বছরের পর বছর আবেদন করেও কাগজে নিজের বা পরিবারের নামের ভুল আজও সংশোধন করতে পারেননি।

কাগজ দেখাব না, এদেশের সেই আঠারো লাখ শিশুশ্রমিকের জন্য যাদের বাবা-মায়েরা তাদের পরিত্যাগ করেছে।

কাগজ দেখাব না, সেই হাজারে হাজারে বৃদ্ধ বাবা মায়ের জন্য যাঁদের প্রতি বছর কুম্ভে, গঙ্গাসাগরে এক কাপড়ে ফেলে পালিয়ে যায় তাঁদেরই সন্তানরা।

ধর্ম? কীসের ধর্মক? কোন ধর্মের এঁরা? এঁরা সবাই মুসলমান?

এই প্রত্যেকটা ভারতবাসী আমার এবং আপনার আত্মীয়। ছিলেন, আছেন, থাকবেনও। এঁদের নিয়ে আপনাকে ভাবাব। এঁদের দেখিয়ে আপনাকে জিগ্যেস করব, জোর গলায় বলুন এঁদের দোষগুলো। প্রশ্ন করব, কেন আপনি নিজেরই দেশে থাকতে নিজেকে নির্দোষ প্রমাণ করার দায় নেবেন! আপনাকে বোঝাব। আপনি আমি মিলে ন্যায়ের কথা বলা হবে।

আর যদি না বোঝেন, আপনি থিওরি দেখাবেন, আমি বাস্তব দেখাব। আপনি ধর্ম দেখাবেন, আমি মানুষ দেখাব। কিন্তু কত্তা, কাগজ দেখাব না।

– ফেসবুক থেকে প্রাপ্ত

(গণদাবী : ৭২ বর্ষ ২ সংখ্যা)