Breaking News
Home / খবর / অযোধ্যা পাহাড়ে আগুন মুখ্যমন্ত্রীকে চিঠি রাজ্য সম্পাদকের

অযোধ্যা পাহাড়ে আগুন মুখ্যমন্ত্রীকে চিঠি রাজ্য সম্পাদকের

এস ইউ সি আই (সি)-র রাজ্য সম্পাদক কমরেড চণ্ডীদাস ভট্টাচার্য ৭ মার্চ মুখ্যমন্ত্রীর কাছে নিচের চিঠিটি পাঠান।

গত কয়েকদিন ধরে পুরুলিয়ার অযোধ্যা পাহাড় দাউ দাউ করে জ্বলছে। এই আগুন ক্রমশ ছড়িয়ে পড়ে ভয়াবহ রূপ নিচ্ছে। যা কিছুদিন আগে ঘটে যাওয়া ব্রাজিলের আমাজন জঙ্গলের ‘ম্যানমেড’ অগ্নিকাণ্ডের কথা মনে পড়িয়ে দিচ্ছে।

সারা বিশ্বজুড়ে জল, জঙ্গল, জমির থেকে সাধারণ মানুষকে উৎখাত করে কর্পোরেট পুঁজির দানবেরা আরও মুনাফার লোভে তাদের হিংস্র থাবা বসাচ্ছে। পাহাড়ে অগ্নিসংযোগের এই ঘটনার পিছনেও আমরা মাফিয়া, চোরাকারবারি ও কর্পোরেট দানবদের চক্রান্তের আশঙ্কা করছি।

এমনিতেই দীর্ঘদিন ধরে পাহাড়ের অমূল্য প্রাকৃতিক সম্পদ, মাফিয়া, চোরাকারবারি ও কর্পোরেটরা লুঠ করছে, পাহাড়ের ওপরের গ্রামগুলি থেকে জঙ্গলের রক্ষক বনবাসী আদিবাসী মানুষদের উৎখাতের চক্রান্ত চালাচ্ছে। সরকার কার্যত নীরব থেকে প্রাকৃতিক সম্পদের এই লাগাতার লুঠ ও ধ্বংসকে সংগঠিত হতে দিচ্ছে। আমরা রাজ্য সরকারকে এ’রকম একটি গুরুত্বপূর্ণ বিষয়কে নির্বাচনী ব্যস্ততার অজুহাতে কেবলমাত্র জেলা প্রশাসনের হাতে ছেড়ে না দিয়ে তৎপরতার সাথে কার্যকরী ভূমিকা নিতে আবেদন জানাচ্ছি। একই সঙ্গে দাবি করছি–

১)     প্রাকৃতিক সম্পদ ও বনবাসী মানুষদের অস্তিত্ব বিপন্নকারী অযোধ্যা পাহাড়ের এই ভয়াবহ অগ্নিকাণ্ড নিয়ন্ত্রণ করতে যুদ্ধকালীন তৎপরতায় সরকারকে কার্যকরী পদক্ষেপ নিতে হবে।

২)     অসংখ্য মূল্যবান বনজ সম্পদে সমৃদ্ধ অযোধ্যা পাহাড় সহ রাজ্যের অন্যান্য পাহাড়ের ভয়াবহ অগ্নিকাণ্ডগুলির তদন্ত করে দোষীদের দৃষ্টান্তমূলক শাস্তি দিতে হবে।

(গণদাবী-৭৩ বর্ষ ২৫ সংখ্যা_১২ মার্চ , ২০২১)