Breaking News
Home / খবর / ‘‘অত্যাচারী শাসকদের শায়েস্তা করুন” কলকাতা প্রেস ক্লাবে কমরেড সত্যবান

‘‘অত্যাচারী শাসকদের শায়েস্তা করুন” কলকাতা প্রেস ক্লাবে কমরেড সত্যবান

 


সংযুক্ত কিসান মোর্চার নেতৃবৃন্দ ১২ মার্চ কলকাতার প্রেস ক্লাবে এক সাংবাদিক সম্মেলন করেন। সেখানে মোর্চার সদস্য এআইকেকেএমএস-এর সর্বভারতীয় সভাপতি কমরেড সত্যবান নিম্নের বক্তব্য রাখেন:

 

একবিংশ শতাব্দীর প্রথম দশকে কৃষকরা পশ্চিমবঙ্গে নিজের জমি বাঁচানোর জন্য লড়াই করেছিলেন ও জয়ী হয়েছিলেন। পশ্চিমবাংলার কৃষকরা আন্দোলনের রাস্তা দেখিয়েছিলেন। আজ সংযুক্ত কিসান মোর্চার নেতৃত্বে আমাদের পাঞ্জাবের কৃষকরা কৃষি আইন ও বিদ্যুৎ বিল বাতিলের দাবিতে বৃহত্তম ও ব্যাপকতম আন্দোলনের ময়দানে সামিল। দিল্লির চারিদিকে অন্যান্য রাজ্যের সীমানায় লক্ষ লক্ষ কৃষক অবস্থান করে আছেন। এই আন্দোলন পাঞ্জাব ও হরিয়ানার থেকে শুরু হলেও ইউপি, উত্তরাখণ্ড, রাজস্থান ও মধ্যপ্রদেশ সহ অন্যান্য রাজ্য থেকে কৃষকদের যোগদানের দ্বারা সফলতার সাথে এগিয়ে চলেছে। এই আন্দোলনকে ধ্বংস করার জন্য যে অপরাধ কেন্দ্রের মোদি সরকার করেছে তা অবর্ণনীয়। ২৬ জানুয়ারি যেভাবে ষড়যন্ত্র করা হয়েছে আমাদের আন্দোলনকে বিপথগামী করার জন্য তার জবাব দেশের কৃষকরা দিয়েছেন। পাঞ্জাব-হরিয়ানার সীমান্তগুলিতে কৃষকরা কাঁধে কাঁধ মিলিয়ে লড়াই করেছেন। জয়পুর-দিল্লি হাইওয়ের উপর রাজস্থানের সাজাপুর সীমান্তে ৩ ডিসেম্বর থেকে ধরনা চলছে। হরিয়ানার সীমান্ত লোহারু, ঝুনঝুনু সহ পাকিস্তান সীমান্ত গঙ্গানগর পর্যন্ত রাজস্থানের সাথীরা আন্দোলন চালিয়ে যাচ্ছেন। সারা দেশে মোদি সরকার প্রচার করার চেষ্টা করেছে– এটা শুধু পাঞ্জাবের আন্দোলন। হরিয়ানা যুক্ত হওয়ার পর বলতে শুরু করল পাঞ্জাব-হরিয়ানার আন্দোলন। আপনাদের স্মরণে আছে, ২৫ সেপ্টেম্বর এআইকেএসসিসি-র আহ্বানে ‘সারা ভারত গ্রামীণ বনধ’ পালিত হয়েছে। ৮ ডিসেম্বর যৌথ মোর্চার ডাকে ভারত বনধ হয়েছে। বর্তমানে কৃষক আন্দোলন দেশের কোনায় কোনায় ছড়িয়ে পড়ে সর্বভারতীয় রূপ নিয়েছে। মোদি সরকার যে অন্যায় করেছে তার শাস্তির জন্য কোনও আদালত নেই, একমাত্র আদালত হল জনআদালত। মোদি সরকার গণআন্দোলনকে ধ্বংস করার জন্য, কৃষকদের ধ্বংস করার জন্য সমস্ত প্রকার চেষ্টা করেছে।

আমি বাংলার জনগণের কাছে আবেদন করছি– অত্যাচারী শাসককে শায়েস্তা করা চাই, এই রকম শাসকদের স্থান হয় ইতিহাসের আস্তাকুঁড়ে। আমার বিশ্বাস বাংলার জনগণ যেভাবে আন্দোলনের সামনের সারিতে থেকে দেশকে রাস্তা দেখিয়েছেন, তেমনই নির্বাচনেও যথার্থ ভূমিকা পালন করবেন।

(গণদাবী-৭৩ বর্ষ ২৬ সংখ্যা_১৯ মার্চ , ২০২১)